কানাডার টরন্টোতে ২০তম উত্তর আমেরিকা নজরুল সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে আগামী ১৭ আগস্ট। ইতোমধ্যেই নজরুল সম্মেলন আয়োজনের স্বাগতিক শহরের মর্যাদা পেয়েছে ক্যানাডার টরন্টো।

সম্মেলনের কার্যকরী পরিষদ গণমাধ্যমকে জানিয়েছে, ১৭ আগস্ট ক্যানাডার টরন্টো শহরে তৃতীয়বারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ২০তম উত্তর আমেরিকা নজরুল সম্মেলন। দিনব্যাপী এই বর্ণাঢ্য আয়োজনে উত্তর আমেরিকার বিপুল সংখ্যক বাংলাভাষী দর্শক ও সুধীজনের সমাগম ঘটবে বলে মনে করছেন তারা।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের মানবিক মূল্যবোধ, সঙ্গীত ও কাব্য সৃষ্টিকে ঘিরে টরন্টোর চাইনিজ কালচারাল সেন্টারের মিলনায়তনে পরিবেশিত হবে সেমিনার, প্রতিযোগিতা, সঙ্গীত, আবৃত্তি, নৃত্য,। এছাড়াও টরন্টোতে নির্মিত টেলিফিল্মসহ স্থানীয়, বাংলাদেশ ও ভারত থেকে আগত শিল্পীদের দৃষ্টিনন্দন পরিবেশনা এতে উপস্থাপন করা হবে। দর্শকদের সুবিধার্থে হল সংলগ্ন জায়গায় থাকবে খাবার ও রকমারি স্টলের ব্যবস্থা।

নতুন প্রজন্মের প্রবাসী বাংলাভাষী শিশু-কিশোরদের মননে কবি নজরুলের কাব্য, সঙ্গীত ও মানবতাবাদী চেতনার প্রসারে এই সম্মেলনে আয়োজন করা হয়েছে। সকল শাখার প্রতিযোগিতার বিস্তারিত তথ্যের জন্য ২১ জুনের মধ্যে ৪১৬-৯৯৪-০১০৮ নাম্বারে যোগাযোগ করতে বলা হয়েছে।

প্রত্যেক শাখার তিনজন বিজয়ীকে আনুষ্ঠানিকভাবে পুরস্কৃত করা হবে নজরুল মঞ্চে। নতুন প্রজন্মকে এ ব্যাপারে উৎসাহিত করতে অভিভাবকদের আন্তরিক সহায়তা কামনা করেছেন আয়োজকরা।

পিএইচ