জার্মানির নর্থ রাইন ভেস্টফালিয়া প্রদেশের কামেন শহরে বিএনপির প্রতিষ্ঠাতা সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৪৩তম শাহাদাতবার্ষিকী উপলক্ষ্যে দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার (১ জুন) কামেন শহরের এ দোয়া মাহফিলে জার্মানির বিভিন্ন শহরে বসবাসকারী বিএনপির নেতাকর্মীরা অংশগ্রহণ করেন।

হাফেজ শাহিনের কোরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হওয়া অনুষ্ঠানে সাবেক রাষ্ট্রপতি জিয়াউর রহমানের রুহের মাগফেরাত, খালেদা জিয়া ও তারেক রহমানের শারীরিক সুস্থতা কামনা করে বিশেষ দোয়া মাহফিল পরিচালনা করা হয়। দোয়া ও মুনাজাত পরিচালনা করেন ডর্টমুন্ড বাংলা মসজিদের ইমাম হাফেজ মাওলানা আসলাম হোসেন।

পরে জিয়াউর রহমানের জীবন ও কর্ম নিয়ে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। বিএনপি নেতা তোবারক হোসেন তপনের সভাপতিত্বে ও দেলোয়ার হোসেনের পরিচালনায় এতে প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেন জার্মান বিএনপির সহ সভাপতি আওলাদ হোসেন। বিশেষ অতিথির বক্তব্য দেন সহ সভাপতি অপু চৌধুরী, বার্লিন বিএনপির সভাপতি জসিম সিকদার, বিএনপি নেতা নুরুদ্দিন মিঠু মিঞ্জু, মইন উদ্দিন, কামাল উদ্দিন।

এছাড়াও আলোচনা সভায় বক্তব্য দেন যুব নেতা ইঞ্জিনিয়ার সাইফুল ইসলাম, এ আর খানসহ বিএনপি ও অঙ্গ সংগঠনের নেতারা।

আলোচনা সভায় বক্তারা বলেন, বীর মুক্তিযোদ্ধা জিয়াউর রহমান ছিলেন অসীম সাহসী কিংবদন্তি মহাপুরুষ। তার শাসনামলে বহু দলীয় গণতন্ত্র প্রতিষ্ঠার মাধ্যমে তিনি সব দলকে রাজনৈতিক অধিকার ফিরিয়ে দিয়েছিলেন। তিনি দেশকে একটি তলাবিহীন ঝুড়ি থেকে সমৃদ্ধ বাংলাদেশে পরিণত করেছিলেন।

বর্তমান সরকার মানুষের ভোটের অধিকার হরণ করেছে উল্লেখ করে মানুষের অধিকার প্রতিষ্ঠায় ভেদাভেদ ভুলে সবাইকে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানান জার্মান বিএনপির নেতারা।

এসএসএইচ