সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) হোল্ডিং ট্যাক্স অস্বাভাবিকভাবে বৃদ্ধি না করার আহ্বান জানিয়েছেন লন্ডনে বসবাসরত প্রবাসীরা।

হোল্ডিং ট্যাক্স নিয়ে সৃষ্ট জনদুর্ভোগ নিরসনে গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট অ্যান্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইন ইউকের কেন্দ্রীয় কমিটি ও সাউথ ইস্ট রিজিওনের যৌথ উদ্যোগে লন্ডনে আয়োজিত এক পরামর্শ ও আলোচনা সভায় প্রবাসী নেতারা এই আহ্বান জানান।

বৃহস্পতিবার (২৩ মে) সংগঠনের কেন্দ্রীয় কার্যালয়ে চেয়ারপারসন ব্যারিস্টার আতাউর রহমানের সভাপতিত্বে ও ট্রেজারার সালেহ আহমদের পরিচালনায় অনুষ্ঠিত সভায় বক্তারা বলেন, উচ্চহারে হোল্ডিং ট্যাক্স বৃদ্ধির ফলে সিলেটের প্রবাসীদের মধ্যে আতঙ্কের সৃষ্টি হয়েছে।

সভায় নেতারা বলেন,  সিলেট সিটি কর্পোরেশনের হোল্ডিং ট্যাক্স প্রায় অধিকাংশ প্রবাসীরা নিয়মিত পরিশোধ করে আসছেন। জনকল্যাণে উন্নয়নের স্বার্থে ট্যাক্স প্রদান অবশ্যই জরুরি। কিন্তু তা যদি মানুষের পরিশোধের ক্ষমতার মধ্যে না থাকে তাহলে জনগণের স্বার্থ বিঘ্নিত হয়। এমন পরিস্থিতিতে প্রতিবাদ করা আবশ্যক হয়ে দাঁড়ায়। প্রবাসীরা অবশ্য সবসময় ট্যাক্স পরিশোধ করে আসছে, করবেও। এবিষয়ে সিলেট সিটি কর্পোরেশনকে ট্যাক্সের স্বাভাবিক গতি ফিরিয়ে আনতে হবে। বক্তারা নতুন আরোপিত হোল্ডিং ট্যাক্স নতুন করে অ্যাসেসমেন্টের মাধ্যমে যৌক্তিক কর, সংগতিপূর্ণ ও সহনশীল করার পক্ষে মত দেন।

সভায় বক্তব্য রাখেন লন্ডন বাংলা প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক নজরুল ইসলাম বাসন, জিএসসি সাউথ ইস্ট রিজিওনের চেয়ারপারসন এম এ আজিজ, কেন্দ্রীয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক মির্জা আসহাব বেগ, সিলেট পৌরসভার সাবেক কমিশনার আব্দুস সামাদ নজরুল, বিটিএ ট্রেজারার মিসবাহ কামাল, মুজিবুল হক মনি, কমিউনিটি নেতা আব্দুর রাজ্জাক, সিলেট সদর ট্রাস্টের সাধারণ সম্পাদক নাজমুল ইসলাম, ব্যারিস্টার শাহ মিসবাহুর রহমান, ব্যবসায়ী নাজাম উদ্দিন নজরুল।

আরও বক্তব্য রাখেন, জিএসসি সাউথ ইস্ট রিজিওনের সাবেক চেয়ারপারসন মো. ইছবাহ উদ্দীন, গোলাপগঞ্জ এডুকেশন ট্রাস্টের সাবেক সভাপতি মো. মস্তফা মিয়া, জকিগঞ্জ ওয়েল ফেয়ারের সাবেক সভাপতি জুবায়ের লস্কর, জকিগঞ্জ ওয়েল ফেয়ারের সেক্রেটারি মাওলানা আবদুল কুদ্দুস, কমিউনিটি নেতা এনামুল হক, সাবেক থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা আবাব মিয়া, জিএসসি সাউথ ইস্ট রিজিওনের জিএসসি সাউথ ইস্ট রিজিওনের সেক্রেটারি ফজলুল করিম চৌধুরী, ট্রেজারার সুফি সুহেল আহমদ, সহ সভাপতি মো. আবুল কালাম ও এম.এ গফুর, আব্দুল মালিক কুটি, মো. আবুল মিয়া, সাংগঠনিক সম্পাদক সৈয়দ জিল্লুল হক, ফারুক মিয়া জিলু, শাহপরান মসজিদের সভাপতি নূর বক্স, আবদুস সোবহান, সাংবাদিক খালেদ মাসুদ রনি, জগম্বর আলী ও গোয়াইনঘাট ওয়েলফেয়ার অ্যান্ড ডেভেলপমেন্ট অর্গানাইজেশন ইউকের খালিকুল কিবরিয়া।

সভায় লন্ডনের আইনজীবী, সাংবাদিক, ব্যবসায়ী, সামাজিক সংগঠন ও বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিতি ছিলেন।

পিএইচ