কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফ তরিক্বতের ঐতিহাসিক তরিক্বত কনফারেন্স শুক্রবার (২৪ মে) বাদে জুমা থেকে চট্টগ্রাম হাটহাজারী ফতেয়াবাদ আদর্শ বহুমুখী উচ্চ বিদ্যালয় মাঠে অনুষ্ঠিত হয়। কনফারেন্সে প্রধান মেহমান হিসেবে উপস্থিত ছিলেন কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফের মোর্শেদ আওলাদে রাসূল (দ.) হযরতুলহাজ্ব আল্লামা অধ্যক্ষ শায়খ ছৈয়্যদ মোর্শেদে আজম মাদ্দাজিল্লুহুল আলী।

প্রধান মেহমান তার বক্তব্যে বলেন, প্রিয় রাসুল (দ.) এর মুহাব্বত একজন ঈমানদারের মূলধন। রাসুলুল্লাহ (দ.) কে সব কিছুর ঊর্ধ্বে এমনকি নিজের জীবনের চেয়েও অধিকতর মুহাব্বত করতে না পারলে ঈমানের পরিপূর্ণতার স্তরে পৌঁছানো সম্ভব হয় না। নবীজির মুহাব্বতের বহিঃপ্রকাশ হলো সর্বাবস্থায় রাসুল (দ.) কে অনুকরণ-অনুসরণ করা। প্রিয় রাসুল (দ.) কে পরিপূর্ণ অনুসরণ-অনুকরণ করে নবীজির অকৃত্রিম মুহাব্বত অর্জনের মধ্য দিয়ে খলিফায়ে রাসুলের অনন্য মকাম অর্জন করেছেন খলিফায়ে রাসুল (দ.) হযরত গাউছুল আজম (রা.)। তিনি একীনে-এবাদতে-এখলাসে নিজের জীবনকে এমনভাবে সাজিয়েছেন, তার সব কাজে-কর্মে ফুটে উঠত প্রিয় নবীজির ভালোবাসা। নিজে যেমন নবীজিকে সব কিছুর চেয়ে বেশি ভালোবেসেছেন তেমনি অনুসারীদেরও নবী প্রেমের তালিম দিয়েছেন।

এশায়াত কার্যক্রমের মাধ্যমে নবীপ্রেমের এই মশাল ছড়িয়ে দিয়েছেন লাখো মানুষের হৃদয়ে। নবীপ্রেমের সুধা বিতরণের জন্য প্রতিষ্ঠা করেছেন অদ্বিতীয় ছিনা-ব-ছিনা তাওয়াজ্জুহ বিশিষ্ট তরিক্বত। যে তাওয়াজ্জুহ প্রদানের মাধ্যমে মানুষের অন্ধকার কলবকে নবীজির নূরে আলোকিত করেছেন। যার মাধ্যমে ইবাদত বন্দেগিতে আসে একাগ্রতা, সৃষ্টি হয় তাকওয়া-পরহেজগারিতার মাধ্যমে জীবনযাপনের প্রেরণা। সর্বাবস্থায় আল্লাহর ওপর তাওয়াক্কুল থাকা। এখলাসের সঙ্গে দ্বীন ইসলামের সব বিধিবিধান পালনের মাধ্যমে এভাবে একজন মানুষ উচ্চস্তরের মুমিনে পরিণত হয়। আল্লাহ ও তার প্রিয় হাবিব (দ.) এর সন্তুষ্টি অর্জনের মাধ্যমে মঞ্জিলে মকছুদে পৌঁছানোই এ তরিক্বতের মূল লক্ষ্য। এ তরিক্বতে অন্তর্ভুক্ত হলে মানুষের অশান্ত হৃদয় প্রশান্ত হয়, হারাম-হালাল পৃথক করে জীবন ধারণের উপলব্ধি জাগ্রত হয়, আখেরাতের ভাবনায় জীবনকে সাজিয়ে নেয়, জীবনের প্রতিটি পদক্ষেপে খুঁজে পায় মহান আল্লাহর নৈকট্য আর নবীজির অপার ভালোবাসা।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের সিনেট ও সিন্ডিকেট সদস্য ও সংগঠনের ভারপ্রাপ্ত মহাসচিব প্রফেসর ড. মুহাম্মদ আবুল মনছুরের সভাপতিত্বে অনুষ্ঠিত গাউছুল আজম কনফারেন্সে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ভাটিয়ারী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান  মুহাম্মদ নাজিম উদ্দিন, চিকনদন্ডী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মুহাম্মদ নুরুল আবছার সরকার, নানুপুর মাজহারুল উলুম ফাজিল ডিগ্রি মাদরাসার সাবেক অধ্যক্ষ আল্লামা মুসলেহ উদ্দীন আহমেদ মাদানী, প্রফেসর ড. জালাল আহমদ, চট্টগ্রাম উত্তর জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক মুহাম্মদ নুর খান, ফতেয়াবাদ আদর্শ বহুমুখী উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক মোহাম্মদ শহিদুল ইসলাম, বিদ্যালয় পরিচালনা পর্ষদ সদস্য মোহাম্মদ আলী ফারুক চৌধুরী, মোহাম্মদ লোকমান হাকিম, মোহাম্মদ এমরান, মোহাম্মদ জানে আলম চৌধুরী জিসান। বক্তব্য দেন মাওলানা মুহাম্মদ শফিউল আলম, মাওলানা মুহাম্মদ আবদুস সবুর, মাওলানা মুহাম্মদ ফোরকান, মাওলানা মুহাম্মদ জসিম উদ্দিন, মাওলানা মুহাম্মদ এরশাদুল হক, মাওলানা মুহাম্মদ রকিব উদ্দিন, মাওলানা মুহাম্মদ জসিম উদ্দিন নুরী, মাওলানা মুহাম্মদ গোলাম রাব্বানী প্রমুখ।

মিলাদ-কিয়াম শেষে প্রধান মেহমান দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর সুখ, শান্তি-সমৃদ্ধি এবং কাগতিয়া আলীয়া গাউছুল আজম দরবার শরীফের প্রতিষ্ঠাতা, খলিলুল্লাহ, আওলাদে মোস্তফা, খলিফায়ে রাসুল (দ.) হযরত শায়খ ছৈয়্যদ গাউছুল আজম রাদ্বিয়াল্লাহু আনহুর ফুয়ুজাত কামনা করে বিশেষ মুনাজাত পরিচালনা করেন।

এসএসএইচ