‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি, আমি কি ভুলিতে পারি’ কালজয়ী এই গান বাংলা ভাষায় তো বটেই, বিশ্বের ১২টি ভাষায় এখন গাওয়া হয়। গানটির স্রষ্টা আবদুল গাফফার চৌধুরী। তিনি একাধারে সাংবাদিক, সাহিত্যিক, কলামিস্ট ও বুদ্ধিজীবী। একুশের গান রচনা তার জীবনের অন্যতম একটি ঘটনা। এই একটি গান তাকে খ্যাতি এনে দিয়েছে। অনেকেই মনে করেন, এই গানটি তাকে বাঁচিয়ে রাখবে যুগের পর যুগ। যতদিন বাংলা ভাষা পৃথিবীর বুকে থাকবে ততদিন আবদুল গাফফার চৌধুরী চিরস্মরণীয় হয়ে থাকবেন।

রোববার (১৯ মে) লন্ডন বাংলা প্রেসক্লাব কার্যালয়ে আব্দুল গাফফার চৌধুরীর দ্বিতীয় মৃত্যুবার্ষিকী উপলক্ষ্যে এক স্মরণসভায় বক্তারা এসব কথা বলেন। শেখ রাসেল মেমোরিয়াল অ্যাসোসিয়েশন, ২৬ টিভি এ স্মরণসভার আয়োজন করে।

শেখ রাসেল মেমোরিয়াল অ্যাসোসিয়েশনের সভাপতি আব্দুল আহাদ চৌধুরীর সভাপতিত্বে ও ২৬ টিভির সিইও জামাল আহমদ খানের পরিচালনায় স্মরণসভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরিফ।

স্মরণসভায় আরও বক্তব্য রাখেন, মুজিবুল হক মনি, মেহের নিগার চৌধুরী, সাহেদ আহমদ সাদ, মাহমুদুর রহমান শানুর, মিসবাহ জামাল, রিনা দাস, হোসনে আরা মতিন, স্মৃতি আজাদ, নাজমা হোসেন, মিফাতুল নুর, মামুন কবির চৌধুরী, আব্দুল কাদির চৌধুরী মুরাদ, আব্দুল বাছির ও শাহ মোস্তাফিজুর রহমান বেলালসহ অনেকে।

সভায় আব্দুল গাফফার চৌধুরীর আত্মার মাগফিরাত কামনা করে দোয়া করেন হাফিজ মাওলানা জিলু খান। বক্তারা আব্দুল গাফফার চৌধুরীর বিভিন্ন অবদানের কথা শ্রদ্ধাসহ স্মরণ করেন।

পিএইচ