জার্মানির রাজধানী বার্লিনে বাংলাদেশ দূতাবাসের নিজস্ব ভবন নির্মাণ প্রকল্পের কাজের উদ্বোধন করা হয়েছে শুক্রবার। নির্মিতব্য দূতাবাসের ভবনটি বার্লিনের ডিপ্লোম্যাটিক জোন টিয়ারগার্টেন স্ট্রাসেতে অবস্থিত।  

নির্মাণ কাজের উদ্বোধন অনুষ্ঠানে বাংলাদেশ দূতাবাসের কর্মকর্তা-কর্মচারী ছাড়াও উপস্থিত ছিলেন বার্লিন মেয়র অফিসের প্রতিনিধি, ইন্দোনেশিয়া, ভারত, কসোভো, মালদ্বীপ, নেপাল ও শ্রীলংকার রাষ্ট্রদূত ও কূটনীতিকগণ ও অন্যান্য স্টেকহোল্ডারগণ।

উদ্বোধনী অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্যে জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া নিজস্ব ভবন নির্মাণ প্রকল্পে সহযোগিতার জন্য বার্লিন সিনেট এবং প্রকল্পের ডিজাইন ও সুপারভিশন কনসাল্টেন্ট ফার্ম পিটার রুগে আর্কিটেকটেনকে ধন্যবাদ জানান।

রাষ্ট্রদূত বলেন, বাংলাদেশের দরপত্র মূল্যায়ন কমিটি কর্তৃক নির্বাচিত নির্মাণ প্রতিষ্ঠান ‘মেবিটেক্স গ্রুপ’ নির্ধারিত দুবছর সময়ের মধ্যে প্রকল্পের নির্মাণ কাজ শেষ করবে।  

উল্লেখ্য, নির্মাণ প্রতিষ্ঠান ‘মেবিটেক্স গ্রুপ’ এর সাথে ২০২৩ এর ডিসেম্বরে বাংলাদেশ সরকার নির্মাণ চুক্তি স্বাক্ষর করে। বার্লিনের দূতাবাস ভবন নির্মাণ সম্পন্ন হলে এটিই হবে ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশের প্রথম নির্মিত দূতাবাস। 

এনএফ