কাতারে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) বিতরণ ও স্মার্টকার্ড হস্তান্তর কার্যক্রমের উদ্বোধন হয়েছে। এ উপলক্ষ্যে রোববার (১২ মে) দোহায় বাংলাদেশ দূতাবাস এক অনুষ্ঠানের আয়োজন করে।

কাতারে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. নজরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে আবেদনকারীদের মধ্যে স্মার্টকার্ড হস্তান্তর করেন নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম।

এসময় দূতাবাসের অন্য ঊর্ধ্বতন কর্মকর্তারা, নির্বাচন কমিশনের প্রতিনিধি দলের সদস্যরা, কাতারে বাংলাদেশি কমিউনিটির নেতারা, প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সাংবাদিকরা এবং সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিরা উপস্থিত ছিলেন।

জাতীয় পরিচয়পত্র বিতরণ ও স্মার্টকার্ড হস্তান্তর কার্যক্রমের উদ্বোধনকালে নির্বাচন কমিশন সচিব মো. জাহাংগীর আলম বলেন, সরকার সব প্রবাসী বাংলাদেশির জাতীয় পরিচয়পত্র আনুষ্ঠানিক কার্যক্রমের আওতায় নিয়ে আসতে দৃঢ় প্রতিজ্ঞাবদ্ধ। প্রবাসীরা যেন সহজে জাতীয় পরিচয়পত্র হাতে পান সে লক্ষ্যে নির্বাচন কমিশন সর্বোচ্চ চেষ্টা করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় প্রথম দফায় আবেদনকারীদের মধ্যে স্মার্টকার্ড হস্তান্তর করা হচ্ছে।

তিনি আরও বলেন, পর্যায়ক্রমে দূতাবাস থেকে জাতীয় পরিচয়পত্র সংশোধন কার্যক্রমও শুরু করা হবে।

রাষ্ট্রদূত মো. নজরুল ইসলাম সমাপনী বক্তব্যে নির্বাচন কমিশনের প্রতিনিধি দলের প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে দেশব্যাপী যে কর্মোৎসব শুরু হয়েছে, সেখানে প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণ নিশ্চিত করার লক্ষ্যে সরকার দূতাবাসগুলোতে জাতীয় পরিচয়পত্র রেজিস্ট্রেশন কার্যক্রম শুরু করেছে। এর ফলে প্রবাসীরা আজ বিদেশে বসেই দ্রুত স্মার্টকার্ড হাতে পাচ্ছেন।

এসময় তিনি স্মার্ট বাংলাদেশ গড়ার প্রত্যয়ে প্রবাসীদের একযোগে কাজ করার আহ্বান।

শেষে অনুষ্ঠানে আগত অতিথিদের দেশীয় খাবারে আপ্যায়িত করা হয়।

এনআই/এসএসএইচ