শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষ্যে বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর, কাজী নজরুল ইসলাম, দ্বিজেন্দ্রলাল রায়, রজনীকান্ত সেন ও অতুলপ্রসাদ সেন পঞ্চ কবিদের রচিত গান নিয়ে প্যারিসে পঞ্চ কবি গানের সন্ধ্যা অনুষ্ঠিত হয়েছে। সোমবার (২৬ ফেব্রুয়ারি) সন্ধ্যায় এক বল রুমে স্বরলিপি শিল্পীগোষ্ঠী ফ্রান্স এ আয়োজন করে।

সংগঠনের সভাপতি এমদাদুল হক স্বপনের সভাপতিত্বে সংগীত পরিবেশন করেন রবীন্দ্র সংগীত শিল্পী বাংলাদেশ থেকে আসা তানজিনা তমা, প্যারিসের স্থানীয় নজরুল ও রবীন্দ্র শিল্পী মৌসুমী চক্রবর্তী। 

এ সময় উপস্থিত ছিলেন— কানেক্ট বাংলাদেশের কেন্দ্রীয় সমন্বয়ক মনসুর আহমদ, বাংলাদেশ ভিউয়ের সভাপতি শেখ সাদী রহমান, বিশিষ্ট কমিউনিটি ব্যক্তিত্ব হাসনাত জাহান,  সংগীত শিল্পী আরিফ রানা, কুমকুম রানা, বিডি ফার্নিচারের স্বত্বাধিকারী মিয়া মাসুদ, একুশে উদযাপন পরিষদ আহবায়ক সুব্রত ভট্টাচার্য শুভ, ফ্রান্স আওয়ামী লীগের সহ-সভাপতি আলী আজম খান, যুগ্ম সাধারণ সম্পাদক মাসুদ হায়দার, চলচ্চিত্র নির্মাতা প্রকাশ রায়, সাংবাদিক দেবেশ বড়ুয়া, আর টিভি ফ্রান্স প্রতিনিধি তাইজুল ফয়েজ, বিশিষ্ট লেখক রাহুল চৌধুরী, মাসুদ রহমান, রিয়াদ আহমদ জুয়েল প্রমুখ। 

আলোচনায় বক্তারা বলেন, প্রবাসের মাটিতে বিভিন্ন ধরনের সংস্কৃতি চর্চা হলেও পঞ্চ কবিদের সংস্কৃতি চর্চা খুব কম হয়ে থাকে, রবীন্দ্র-নজরুল আমাদের সাহিত্য সংস্কৃতির মেরুদণ্ড। তাই এই ধরনের আয়োজন প্রবাসের মাটিতে বেশি বেশি করা প্রয়োজন এবং পরবর্তী প্রজন্মের মাঝে পঞ্চ কবিদের রেখে যাওয়া গানের ভাণ্ডার তুলে ধরতে হবে।

এমএ