অস্ট্রেলিয়ায় নিযুক্ত বাংলাদেশের হাইকমিশনার এম আল্লামা সিদ্দিকী বলেছেন বাংলাদেশ একটি আদর্শ বিনিয়োগ গন্তব্য, যেখানে তরুণ এবং শিক্ষিত জনসংখ্যা রয়েছে, যারা প্রযুক্তিগত ব্যাপারেও দক্ষ। 

১৬ ফেব্রুয়ারি সিডনির পাঁচতারকা হোটেল হিলটন সিডনিতে অনুষ্ঠিত ‘বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যে বর্তমান সুযোগ এবং চ্যালেঞ্জ’ শীর্ষক মতবিনিময় সভায় এসব কথা বলেন তিনি। অস্ট্রেলিয়া বাংলাদেশ বিজনেস কাউন্সিল (এবিবিসি) এ সভার আয়োজন করে। 

মতবিনিময় সভায় আরেও অংশ নেন— বাংলাদেশ বাণিজ্য মন্ত্রণালয়ের সিনিয়র সচিব তপন কান্তি ঘোষ, অস্ট্রেলিয়ান ডিপার্টমেন্ট অব ফরেন অ্যাফেয়ার্স অ্যান্ড ট্রেডের ভারত মহাসাগর ও দক্ষিণ এশিয়া মেরিটাইম শাখার সহকারী সচিব ব্রুস সোয়ার এবং অস্ট্রেলিয়ান ইনস্টিটিউট অব ইন্টারন্যাশনাল অ্যাফেয়ার্সের প্রেসিডেন্ট ইয়ান লিঙ্কন।

এ সভায় অস্ট্রেলিয়ায় বসবাসরত বাংলাদেশি ব্যাবসায়ী, শিল্পোদ্যোক্তা, নীতিনির্ধারক এবং ব্যবসায়ী নেতারা দুই দেশের মধ্যে বাণিজ্য সম্পর্ক বাড়ানোর জন্য মতামত পেশ করেন।  

বাংলাদেশ ও অস্ট্রেলিয়ার মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের প্রসারের জন্য বিদ্যমান বিভিন্ন সুযোগ-সুবিধার কথা তুলে ধরেন সচিব। তিনি দেশগুলোর মধ্যে দ্বিপাক্ষিক বাণিজ্যের পূর্ণ সম্ভাবনা উন্মোচনে সহযোগিতা এবং অংশীদারিত্বের গুরুত্বের ওপর জোর দেন। অন্য বক্তারা দ্বিপাক্ষিক বাণিজ্যের সম্ভাব্য বিভিন্ন দিক, অর্থনৈতিক সুযোগ, নিয়ন্ত্রক কাঠামো, ডিজিটাল উদ্ভাবন, জলবায়ু পরিবর্তন এবং স্থায়িত্বের মতো বিষয়গুলোর উপর তাদের বক্তব্য রাখেন। 

এনএফ