উন্নতির শীর্ষ দেশ হিসেবে অস্ট্রেলিয়া বরাবরই নারীবান্ধব, নারীদের ক্যারিয়ার গড়ার সুযোগও বেশ। সেই সুযোগ কাজে লাগিয়ে সেবার তরে নাম লিখিয়েছেন নাজিয়া মাহমুদ। গড়ে তুলেছেন বিয়ের প্রাতিষ্ঠানিক এজেন্সি ‘নিকাহ বাই নাজিয়া মাহমুদ’।

শনিবার (১৭ ফেব্রুয়ারি) দিনটি যেন শুধুই নাজিয়া মাহমুদের। উদ্যোগ নিলেন, হলেন সফলও। প্রথমবারের মতো তার নেতৃত্ব অনুষ্ঠিত হলো ভিন্ন ঘরানার আয়োজন ‘বাংলাদেশি ওয়েডিং এক্সপো ২০২৪’। দর্শনার্থীর পদচারণায় প্রায় ১২ ঘণ্টা মুখরিত ছিল প্রদর্শনী প্রাঙ্গণ। আবেদন ধরে রেখে পাঁচ হাজারের বেশি বাঙালির সমাগম নিশ্চিত করে তার টিম, ফুটে ওঠে এক উৎসবমুখর পরিবেশ। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কাউন্সিলর সাজেদা আক্তার, সাবেক কাউন্সিলর শাহে জামান টিটুসহ বাংলাদেশি কমিউনিটির গণ্যমান্য ব্যক্তিরা।

এক্সপোতে সিডনির বাংলাদেশি রেস্তোরাঁ ও কেটারিং সার্ভিসের পাশাপাশি অনলাইনভিত্তিক পোশাক ও গহনার বিপণিবিতানগুলো অংশগ্রহণ করে। এ ছাড়া একটি বিয়ের অনুষ্ঠানে যেসব উপকরণ ও সেবার সম্পৃক্ততা থাকে, তার প্রায় সব কিছুরই দেখা মেলে প্রদর্শনীতে।

শুধু তাই নয়, এ প্রদর্শনীতে বাংলাদেশ থেকে প্রথমবারের মতো অংশ নেয় ঢাকাই জামদানির স্বনামধন্য প্রতিষ্ঠান ‘কারুতন্ত্র’। সম্মিলিতভাবে স্থানীয় শাড়ি বিপণী ‘পাড় আঁচল শাড়ীজ’ এর সঙ্গে প্রতিষ্ঠানটি যাত্রা শুরু করে সিডনিতে।

আয়োজক নাজিয়া মাহমুদ বলেন, সিডনি প্রবাসী বাংলাদেশিদের সরগরম উপস্থিতি এটাই প্রমাণ করে যে আমরা সুদূর প্রবাসে থেকেও শেকড়কে ভুলতে পারিনি। হাজার হাজার মাইল দূরে হলেও বিবাহের মতো গুরুত্বপূর্ণ উপলক্ষ্যকে কেন্দ্র করে বাঙালির কৃষ্টি ও ঐতিহ্য ফুটিয়ে তুলতে আমরা মরিয়া হয়ে উঠি।

অতিথিরা উল্লেখ জানান, আবহমান বাংলার চিরায়ত ঐতিহ্য বজায় রাখতে এ ধরনের প্রদর্শনী আমাদের স্বদেশ লালন করতে শেখায়। বিয়ের বন্ধনকে সহজ করতে এ প্রতিষ্ঠান আরও এগিয়ে যাক।

এসএসএইচ