বাংলাদেশ থেকে রপ্তানিজাত পণ্য বহুমুখীকরণের লক্ষ্যে পাটজাত ও হস্তশিল্পের পণ্যের রপ্তানি বৃদ্ধি করতে কাজ করছে সরকার। জার্মানির ফ্রাঙ্কফুর্টে চলমান পাঁচ দিনব্যাপী গৃহস্থালির পণ্য সামগ্রীর আন্তর্জাতিক মেলা ‘আম্বিয়ান্তে ফ্রাঙ্কফুর্টে’ অংশ নিয়ে এ কথা বলেছেন পাট ও বস্ত্রমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। আগামী দুই থেকে তিন বছরের মধ্যে এ খাতে রপ্তানি দ্বিগুণ করতে সরকার বিশেষ নজর দেবে বলেও জানান তিনি।

এ বছর ‘আম্বিয়ান্তে ফ্রাঙ্কফুর্টে’ ১৭০টি দেশের প্রায় পাঁচ হাজার কোম্পানি অংশ নিয়ে পণ্য প্রদর্শন করছে। বাংলাদেশে উৎপাদিত প্লাস্টিক, পাট, সিরামিক ও হস্তশিল্পের বিভিন্ন পণ্য প্রদর্শন করা হচ্ছে মেলায়। বাংলাদেশ থেকে আসা কোম্পানিগুলোর মধ্যে রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) সহায়তায় ১২টিসহ মোট ৫৯টি কোম্পানি অংশ নিয়েছে। মেলার শুরুর দিন রপ্তানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) স্টল উদ্বোধন করেন পাট ও বস্ত্রমন্ত্রী জাহাঙ্গীর কবির নানক। রপ্তানি উন্নয়ন ব্যুরোর স্টলের সার্বিক তত্ত্বাবধান করছেন জার্মানিতে বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার (কমার্শিয়াল) সাইফুল ইসলাম।

পাট ও বস্ত্রমন্ত্রী ফ্রাঙ্কফুর্ট মেলার হেড অব ইন্টারন্যাশনাল স্টেফান সুনদাড়ের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় উপস্থিত ছিলেন মেলার দক্ষিণ এশিয়ার প্রধান কর্মকর্তা ওমর সালাউদ্দিন। সাক্ষাতে পরবর্তী মেলায় বাংলাদেশের আরও বৃহৎ পরিসরে অংশগ্রহণের ব্যাপারে উভয়পক্ষ থেকে আশ্বাস ব্যক্ত করা হয়। এ ছাড়াও মন্ত্রী বাংলাদেশ থেকে আম্বিয়ান্তে ২০২৪ এ অংশগ্রহণ করা বিভিন্ন স্টল পরিদর্শন করেন। এসময় আরও উপস্থিত ছিলেন জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

মন্ত্রী জানান, সরকার বিদেশে রপ্তানির পরিমাণ বাড়াতে সব রকমের প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। তার অংশ হিসেবে প্রধানমন্ত্রীর নির্দেশে বিশেষ গুরুত্ব দিয়ে তিনি এ মেলায় অংশ নিয়েছেন।

হস্তশিল্পের পণ্যকে প্রধানমন্ত্রী এ বছর প্রোডাক্ট অব দ্য ইয়ার ঘোষণা করেছেন ও এ শিল্পে বিশেষ গুরুত্ব দেওয়া হচ্ছে বলে জানান জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া।

উল্লেখ্য, গৃহস্থালির পণ্য সামগ্রী বিশ্বে বাজারজাত করার ক্ষেত্রে ফ্রাঙ্কফুর্টের এ মেলা বিশ্বের সর্ববৃহৎ। এ মেলায় সরাসরি পণ্য বিক্রি হয় না। শুধু পণ্য প্রদর্শন হয় এবং উৎপাদনকারী কোম্পানি ও বাজারজাতকারী কোম্পানি বা প্রতিষ্ঠানের সঙ্গে ব্যবসায়িক চুক্তি সম্পাদিত হয়।

এসএসএইচ