নারায়ণগঞ্জ জেলা সমিতি জার্মানির উদ্যোগে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী শীতকালীন পিঠা উৎসব অনুষ্ঠিত হয়েছে। বছরের প্রথম দিনে ফ্রাঙ্কফুর্টের একটি হোটেলের বল রুমে অনুষ্ঠিত এই পিঠা উৎসবে হরেক রকমের শীতকালীন মুখরোচক পিঠার ব্যাপক আয়োজন ছিল। ফ্রাঙ্কফুর্ট এবং আশপাশে বসবাসকারী প্রবাসী বাংলাদেশিরা যোগ দিয়ে উৎসবকে প্রাণবন্ত করে তোলেন।

খ্রিস্টীয় বছরের প্রথম দিন হওয়ায় অনুষ্ঠানে উপস্থিত প্রবাসীরা নববর্ষের শুভেচ্ছা বিনিময়ের মাধ্যমে আনন্দঘন পরিবেশ গড়ে তোলেন। উপস্থিত সকলকে ইংরেজি নববর্ষের শুভেচ্ছা জানান নারায়ণগঞ্জ জেলা সমিতি জার্মানির সভাপতি হাবিব সরকার। আনন্দঘন এই পিঠা উৎসবের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন শাহজাহান ইসলাম, ইকবাল হোসেন, আমানউল্লাহ ইসলাম সহ অনেকে। অনুষ্ঠান পরিচালনা করেন দেলোয়ার হোসেন ঝন্টু ও পুনম।

আয়োজকরা আগামীতে আরও ব্যাপক পরিসরে শীতকালীন পিঠা উৎসব আয়োজন করবেন বলে জানান। 

জার্মানিতে বসবাসরত নতুন প্রজন্মের কাছে দেশীয় ঐতিহ্যকে তুলে ধরাই ছিল এই আয়োজনের অন্যতম একটি লক্ষ্য। অনুষ্ঠানের বিশেষ আকর্ষণ ছিল নতুন প্রজন্মের ছেলে মেয়েদের অংশগ্রহণ। 

নতুন বছরের প্রথমদিনেই দেশীয় পিঠা উৎসব প্রবাসের কর্মব্যস্ত জীবনে আনন্দ বয়ে নিয়ে এসেছে বলে জানিয়েছেন অংশগ্রহণকারীরা। প্রবাসী বাংলাদেশিদেরকে ঐক্যবদ্ধ করতে এই আয়োজন ভূমিকা রাখবে বলে মনে করেন তারা।

এমএ