উৎসাহ-উদ্দীপনা ও যথাযোগ্য মর্যাদায় জার্মানির বার্লিনে উদযাপিত হয়েছে মহান বিজয় দিবস। এ উপলক্ষ্যে ১৬ ডিসেম্বর সকালে বার্লিনে বাংলাদেশ দূতাবাস প্রাঙ্গণে জাতীয় পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দিবসের কার্যক্রম শুরু করা হয়।

এসময় জার্মানিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া এনডিসি, দূতাবাসের কর্মকর্তা কর্মচারী এবং বাংলাদেশি কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন। পরে রাষ্ট্রদূত সবাইকে সঙ্গে নিয়ে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের শহীদদের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানাতে জাতীয় স্মৃতিসৌধের প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ করেন।

এরপর দূতাবাস প্রাঙ্গণে সর্বস্তরের প্রবাসী বাংলাদেশিদের অংশগ্রহণে এক আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। আলোচনা সভার শুরুতে মহান বিজয় দিবস উপলক্ষ্যে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। এছাড়াও অনুষ্ঠানে বিশেষ ভিডিও চিত্রের মাধ্যমে বাঙালির মুক্তির সংগ্রামের ইতিহাস, বিজয়ের বায়ান্ন বছরে বাংলাদেশের অর্জন এবং বাংলাদেশের অগ্রযাত্রা উপস্থাপন করা হয়।

আলোচনা সভায় রাষ্ট্রদূত মো. মোশাররফ হোসেন ভূঁইয়া তার বক্তব্যে বাংলাদেশের স্বাধীনতা অর্জনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অনন্য নেতৃত্ব এবং মুক্তিযোদ্ধাদের সর্বোচ্চ আত্মত্যাগের কথা স্মরণ করে তাদের প্রতি বিনম্র শ্রদ্ধা জ্ঞাপন করেন। বাঙালির মুক্তি সংগ্রাম ও বিজয়ের ঐতিহাসিক প্রেক্ষাপট আলোচনার পাশাপাশি তিনি ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত, উন্নত ও স্মার্ট বাংলাদেশ বিনির্মাণে সরকারের উন্নয়ন কর্মসূচিতে প্রবাসীদের সহযোগিতার আহ্বান জানান।

আলোচনা সভায় আগত প্রবাসী বাংলাদেশি কমিউনিটির বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে বক্তব্য দেন জার্মান গ্রিন পার্টির নেতা শাহাবুদ্দিন মিয়া, দৌড়বিদ শিভ শংকর পালসহ অনেকে।

আলোচনা সভার শেষে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং মহান স্বাধীনতা যুদ্ধে অংশগ্রহণ করা বীর মুক্তিযোদ্ধাদের আত্মার মাগফেরাত কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়। পরে এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। প্রবাসী বাংলাদেশি শিল্পীরা গান ও নৃত্য পরিবেশনা করে।

এসএসএইচ