প্রখ্যাত সাংবাদিক, কলামিস্ট, কথাসাহিত্যিক আবদুল গাফ্ফার চৌধুরীর ৮৯তম জন্মদিন উপলক্ষ্যে তার রচিত ও নির্দেশিত ঐতিহাসিক নাটক ‘পলাশী থেকে  ধানমন্ডি’ যুক্তরাজ্যের লন্ডনে প্রদর্শিত হয়েছে।

বুধবার (১৩ ডিসেম্বর) পূর্বলন্ডনের ব্রাডি আর্ট সেন্টারে আবদুল গাফ্ফার চৌধুরীর রচিত ও নির্দেশিত ঐতিহাসিক এ নাটক প্রদর্শিত হয়।

অনুষ্ঠানের আয়োজক ছিল শেখ মুজিব রিসার্চ সেন্টার, যুক্তরাজ্য, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট যুক্তরাজ্য ও একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটি, যুক্তরাজ্য।

অনুষ্ঠান পরিচালনা করেন স্মৃতি আজাদ ও নজরুল ইসলাম অকিব। তিনটি সংগঠনের পক্ষ থেকে আয়োজিত অনুষ্ঠানে প্রথমে স্বাগত বক্তব্য দেন সংগঠক সাংবাদিক নিলুফা হাসান।

সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত থেকে বক্তব্য দেন লন্ডনে বাংলাদেশ হাইকমিশনের হাইকমিশনার সাইদা মুনা তাসনিম।

ঐতিহাসিক এ নাটক প্রদর্শনের আগে অনুষ্ঠানে উপস্থিত বীর মুক্তিযোদ্ধাদের সম্মান জানানো হয়। এ নাটক দেখতে আসা দর্শকরা দাঁড়িয়ে উপস্থিত বীর মুক্তিযোদ্ধাদের সম্মান ও শ্রদ্ধা জানান।

যাদের সম্মান জানানো হয় তারা হলেন– বীর মুক্তিযোদ্ধা খলিল কাজী ওবিই, বীর মুক্তিযোদ্ধা সুলতান মাহমুদ শরীফ, বীর মুক্তিযোদ্ধা আবু মুসা হাসান, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রহমান, বীর মুক্তিযোদ্ধা সৈয়দ গোলাম আলী, বীর মুক্তিযোদ্ধা কবির আহমদ, বীর মুক্তিযোদ্ধা ফয়জুর রহমান খান, বীর মুক্তিযোদ্ধা লোকমান হোসেন ও বীর মুক্তিযোদ্ধা মিফতাহ সিদ্দিকী প্রমুখ।

পরে প্রখ্যাত সাংবাদিক, কলামিস্ট, কথাসাহিত্যিক আবদুল গাফ্ফার চৌধুরীর রচিত ও নির্দেশিত ঐতিহাসিক নাটক ‘পলাশী থেকে ধানমন্ডি’ বিপুল সংখ্যক দর্শকদের উপস্থিতিতে প্রদর্শিত হয়। হলে উপস্থিত বিলেতের নানা শ্রেণির দর্শকরা পিনপন নিরবতার মধ্য দিয়ে ঐতিহাসিক নাটকটি উপভোগ করেন।

এসএসএইচ