১৬ ডিসেম্বর জাতীয় বিজয় দিবসকে কেন্দ্র করে পর্তুগালের বাংলাদেশি অধ্যুষিত অঞ্চলে বিজয় মেলার আয়োজন করা হয়েছে।

রোববার পর্তুগালের রাজধানী লিসবনে মার্তিম মুনিজ পার্কে বিজয় মেলার আয়োজন করা হয়। 

এদিন বাংলাদেশি ঐতিহ্যবাহী খাবার, পোশাক সহকারী বিভিন্ন দেশি-বিদেশি পণ্যের পসরা সাজিয়ে বসেন সেখনে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরা। এর সঙ্গে সঙ্গে প্রবাসী শিল্পীদের নিয়ে একটি কনসার্টের আয়োজন করা হয়। 

পর্তুগালের বিভিন্ন শহর থেকে আসা শিল্পীরা সেখানে দেশাত্মবোধক গানসহ জনপ্রিয় গানের মাধ্যমে দর্শনার্থীদের মাতিয়ে রাখেন।  এছাড়া শিশুদের জন্য চিত্রাংকন প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এই উৎসবের অন্যতম আয়োজক সৈয়দ শাকির হাসান বলেন, আমাদের বিজয়ের আনন্দ সবার মাঝে ছড়িয়ে দিতে এই আয়োজন। স্থানীয় কর্তৃপক্ষের কাছ থেকে উৎসব আয়োজন এর অনুমতি পেতে দেরি হওয়ায় আমরা আমাদের ইচ্ছা অনুযায়ী অনেক কিছুই করতে পারিনি তবে সকলের অংশগ্রহণে এটি সার্থক হয়েছে। ইনশাল্লাহ পরবর্তীতে আমরা এর চেয়ে আরো বড় পরিসরে বিজয়ের আয়োজন করতে পারবো।

মেলায় অংশগ্রহণকারী কণ্ঠশিল্পী আসাদুজ্জামান সোহেল বলেন, প্রবাসে দেশি আমেজে বিজয় আনন্দ উপভোগ করাটা একটা অত্যন্ত আনন্দের বিষয়। আমরা এই আয়োজন উপভোগ করছি। এ ধরনের আয়োজনে হাজার মাইল দূরে আমরা একে অপরকে পারিবারিক বন্ধনে আবদ্ধ করতে পারছি। 

এদিকে লিসবনে বাংলাদেশ দূতাবাসের উদ্যোগে ১৬ ডিসেম্বর দূতাবাস প্রাঙ্গনে বিজয় দিবস উদযাপন, বাংলাদেশিদের সংগঠন ইউথ মুসলিম কালচারাল এসোসিয়েশন এর উদ্যোগে আগামী ডিসেম্বর মার্তিম মুনিজ পার্কে, বাংলাদেশ কমিউনিটির নেতৃবৃন্দের উদ্যোগে আগামী ২৪ ডিসেম্বর সেন্ট্রাল কুলতুরাল মাঘালেস লিমা (আলফামা) লিসবনে এবং বন্দর নগরী পর্তোতে বাংলাদেশ কমিউনিটি অব পর্তোর আয়োজনে ১৭ ডিসেম্বর বিজয় মেলা অনুষ্ঠিত হবে।

এমএসএ