রিয়াদে বাংলাদেশ দূতাবাসের মিশন উপপ্রধান মো. আবুল হাসান মৃধা সৌদি আরবের মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয়ের পূর্বাঞ্চল শাখার ডিরেক্টর জেনারেল আব্দুর রহমান ফাহাদ আল মুকবেল এবং অ্যাসিস্ট্যান্ট ডিরেক্টর জেনারেল মোহাম্মদ আল আতরাশের সঙ্গে বৈঠক ক‌রে‌ছেন।

রিয়া‌দের স্থানীয় সময় রোববার (৩ ডিসেম্বর) এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বৈঠকে মিশন উপপ্রধান পূর্বাঞ্চলে অবস্থানরত বাংলাদেশি শ্রমিকদের বিভিন্ন সমস্যা সমাধানের জন্য সৌ‌দির সং‌শ্লিষ্ট মন্ত্রণালয়ের দৃষ্টি আকর্ষণ করেন। দূতাবাসের অনুরোধে সৌদি কর্তৃপক্ষ জানায়, স্থানীয় লেবার অফিস এবং বাংলাদেশ দূতাবাস যৌথভাবে প্রতি মাসে বিভিন্ন শ্রমিক ক্যাম্পে বাংলাদেশি শ্রমিকদের কল্যাণে বিভিন্ন সচেতনতামূলক প্রশিক্ষণ কর্মসূচি বাস্তবায়নের ব্যবস্থা করবে।

‌রিয়া‌দের বাংলা‌দেশ মিশন জানায়, ওই প্রশিক্ষণ ওয়ার্কশপে শ্রম আইন বাস্তবায়নকারী কর্মকর্তা এবং দূতাবাস প্রতিনিধি উপস্থিত থাকবেন। যেহেতু এসব প্রশিক্ষণ কার্যক্রম কর্মীর কর্মস্থলে হবে, তাই এ ধরনের প্রশিক্ষণ বাস্তবায়িত হলে কর্মীরা তাদের অধিকার সম্পর্কে সচেতন হতে পারবে এবং নিয়োগকর্তারাও তাদের কর্তব্য পালনে সচেষ্ট থাকবে।

এছাড়া যেসব কর্মী সাসপেন্ডেড ফ্রম ওয়ার্ক, মালগি রুখসা আমল, টার্মিনেটেড ফ্রম ওয়ার্ক, স্ট্যাটাসে আছেন তারা যাতে জেল-জরিমানা ছাড়া সৌদি আরব ত্যাগ করতে পারে সে বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। দূতাবাসের সুপারিশের প্রেক্ষিতে দ্রুত ফাইনাল এক্সিট ভিসার ব্যবস্থা করা হবে বলে আশ্বস্ত করা হয়।

এনআই/এসএসএইচ