বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখায় চতুর্থবারের মত সিআইপি নির্বাচিত হয়েছেন বিশিষ্ট ব্যবসায়ী ও মালদ্বীপের বাংলাদেশি মালিকানাধীন প্রতিষ্ঠান গ্লোবাল রিচ গ্রুপ অব কোম্পানির চেয়ারম্যান মোহাম্মদ সোহেল রানা। সিআইপি হওয়ায় তাকে অভিনন্দন ও শুভেচ্ছা জানিয়েছে মালদ্বীপের বাংলাদেশ হাইকমিশন।

তিনি একজন রেমিট্যান্স যোদ্ধা থেকে সফল উদ্যোক্তা হয়েছেন। শুধু সফল উদ্যোক্তাই নয় একজন সমাজসেবী, অন্তঃচক্ষুর আড়ালে অসহায় মানুষকে সহযোগিতার হাতও বাড়িয়ে দেন তিনি। করোনাকালে নানারকম সহায়তা দিয়ে মালদ্বীপ প্রবাসী বাংলাদেশিদের পাশে থেকে বেশ প্রশংসা কুড়িয়েছেন। 

স্বনামধন্য এ সিআইপি বিদেশে বাংলাদেশি পণ্যের আমদানিকারক অনিবাসী বাংলাদেশি ক্যাটাগরিতে ২০১৮-২০২১ সালের জন্য টানা চারবার (ভিআইপি) নির্বাচিত হয়েছেন। সিআইপি সোহেল রানা জানান, মানুষের সেবাই তার জীবনের ব্রত। কোনো প্রতিদান ছাড়াই তিনি দেশের এবং মানুষের সেবা করে যেতে চান।

প্রবাসী রাজনীতিবিদ মালদ্বীপ আওয়ামী লীগের সভাপতি আলহাজ দুলাল মাদবর বলেন, সিআইপি মোহাম্মদ সোহেল রানা নিঃস্বার্থভাবে দেশ ও মানুষের সেবা করে যাচ্ছেন। সামাজিকভাবেই দল-মত নির্বিশেষে মালদ্বীপে বাংলাদেশি কমিউনিটিতে তার ব্যাপক জনপ্রিয়তা রয়েছে।

প্রবাসী রাজনীতিবিদ ও ব্যবসায়ী মো. খলিলুর রহমান বলেন, সিআইপি সোহেল রানা সবসময় সামাজিক মূল্যবোধের ভিত্তিতে অসহায় মানুষের কল্যাণে নিরলসভাবে কাজ করে যাচ্ছেন। প্রবাসের নিম্নআয়ের মানুষের কাছে তার গ্রহণযোগ্যতা অনেক বেশি। 

প্রসঙ্গত, ২৭ নভেম্বর (সোমবার) প্রবাসীকল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে ২০২১ সালের জন্য তিনটি আলাদা ক্যাটাগরিতে সর্বমোট ৮৫ জনকে বাণিজ্যিক গুরুত্বপূর্ণ ব্যক্তি (সিআইপি) হিসেবে নির্বাচিত করা হয়েছে। আগামী ৩০ ডিসেম্বর জাতীয় প্রবাসী দিবস ২০২৩ উদ্‌যাপন অনুষ্ঠানে নির্বাচিত সিআইপিদের মধ্যে সম্মাননা ও সিআইপি কার্ড দেয়া হবে বলে জানা গেছে।

পিএইচ