কানাডার ক্যালগেরির কিনকরা সাইমন ভ্যালি চার্চে আজ সন্ধ্যায় ‘তুমি যে আমার কবিতা’ শীর্ষক সঙ্গীতানুষ্ঠান অনুষ্ঠিত হতে যাচ্ছে। অপু'স ক্রিয়েটিভ হাউস আয়োজিত অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করবেন ক্যালগেরির সংগীতশিল্পী উম্মে হাবিবা মিলি ও মিজান রহমান।

বছরের প্রায় আট মাসই বরফাচ্ছাদিত থাকলেও লোকজ ভাবনা, বাংলার প্রকৃতির ঐতিহ্য ও আনুষ্ঠানিকতায় প্রবাসীদের হৃদয় মন ভরে উঠবে প্রবাসী জীবনের আনন্দ জয়গানে।

সঙ্গীতানুষ্ঠানে আবহমান বাংলার কৃষ্টি, ইতিহাস, ঐতিহ্য ও সত্তাকে তুলে ধরা হবে হারানো দিনের গানের মধ্যে দিয়ে। সেই সাথে থাকবে বাঙালির চিরাচরিত আড্ডা আর একে অন্যের সঙ্গে শুভেচ্ছা বিনিময়।

অগ্রহায়ণ মাস মানেই কৃষকের ঘরে আমন ধান কাটার উৎসব। এই আমন ধান পাকার পর কেটে নিয়ে চাল তৈরি করে গ্রামের ঘরে ঘরে চলে নানারকম পিঠার আয়োজন। চলে নবান্ন উৎসব। প্রবাসে নবান্ন উৎসব না থাকলেও হারানো দিনের বাংলা গান দিয়ে তুলে ধরা হবে আবহমান বাংলার প্রকৃতি ও সংস্কৃতিকে।

অপু'স ক্রিয়েটিভ হাউcnর স্বত্বাধিকারী ফজলে এলাহি অপু বলেন, প্রথমবারের মতো একটি ব্যতিক্রমী আয়োজন করতে যাচ্ছি যা আপনাদের ভালো লাগবে। এই অনুষ্ঠানের বিশেষত্ব হলো হারানো দিনের বাংলা গানের মধ্যে দিয়ে আমরা ফিরে যাব আমাদের সেই ছোট্ট সোনার গাঁয়ে, যেখানে আমাদের শৈশব আর কৈশোরের দুরন্ত দিনগুলো কেটেছে, প্রবাসে থাকলেও আশি আর নব্বই দশকের গানগুলো এখনও আমাদের হৃদয়ে।

এনএফ