লিবিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল আবুল হাসনাত মুহাম্মদ খায়রুল বাশারের নেতৃত্বে দূতাবাসের একটি টিম মিসরাতা সফর করেন। সফরকালে রাষ্ট্রদূত মিসরাতা শহরে কর্মরত বাংলাদেশি পেশাজীবীদের সঙ্গে সাক্ষাৎ করেন এবং স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে বৈঠক করে তাদের স্বার্থ সংশ্লিষ্ট বিভিন্ন বিষয়ে আলোচনা করেন।

ত্রিপোলীর বাংলাদেশ মিশন জানায়, সম্প্রতি লিবিয়ার মিসরাতা শহর সফরকালে রাষ্ট্রদূত মিসরাতা সেন্ট্রাল হাসপাতাল পরিদর্শন করেন এবং হাসপাতালের মহাপরিচালক ড. মোহাম্মদ বায়োউয়ের সঙ্গে বৈঠক করেন। বৈঠকে মিসরাতা মিউনিসিপলিটির স্বাস্থ্য বিভাগের পরিচালক ও হাসপাতালের নার্সিং বিভাগের পরিচালক উপস্থিত ছিলেন। 

এসময় রাষ্ট্রদূত মিসরাতা সেন্ট্রাল হাসপাতালে সম্প্রতি নিয়োগপ্রাপ্ত বাংলাদেশি পেশাজীবীদের বিভিন্ন জটিলতা দ্রুত সমাধানের জন্য মহাপরিচালককে অনুরোধ জানান।

এছাড়া উভয় পক্ষ আরও বাংলাদেশি পেশাজীবী বিশেষ করে, বিশেষজ্ঞ চিকিৎসক নিয়োগের ক্ষেত্রে পারস্পরিক সহযোগিতার বিষয়ে আলোচনা করেন।  

সফরকালে রাষ্ট্রদূত আবোফারস স্টিল ইন্ডাস্ট্রি কোম্পানি পরিদর্শন করেন এবং কোম্পানিতে কর্মরত বাংলাদেশি পেশাজীবীদের সঙ্গে সাক্ষাৎ করেন। এসময় তিনি তাদের কর্মপরিবেশ এবং বিভিন্ন সুবিধা-অসুবিধা সম্পর্কে খোঁজখবর নেন। পরে রাষ্ট্রদূত কোম্পানির ব্যবস্থাপনা পরিচালক সালেম আবোফারসের সঙ্গে বৈঠক করেন।

বৈঠকে ব্যবস্থাপনা পরিচালক বাংলাদেশি পেশাজীবীদের কাজে সন্তোষ প্রকাশ করেন এবং ভবিষ্যতে আরও বাংলাদেশি নিয়োগে দূতাবাসের সহযোগিতা কামনা করেন। এর পরিপ্রেক্ষিতে রাষ্ট্রদূত কোম্পানির ব্যবস্থাপনা পরিচালককে সার্বিক সহযোগিতার আশ্বাস দেন। 

এছাড়া দূতাবাসের টীমের পক্ষ থেকে মিসরাতা শহরে কন্স্যুলার ও কল্যাণ সেবা দেওয়া হয়। এ সময় মিসরাতা এবং তার আশেপাশের শহরে বসবাসরত উল্লেখযোগ্য সংখ্যক প্রবাসী দূতাবাসের বিভিন্ন সেবা গ্রহণ করেন।

এনআই/এমএ