ফিলিস্তিন কর্তৃপক্ষের জন্য ইউরোপীয় কমিশনের আর্থিক সহযোগিতা স্থগিত করার কোনো কারণ দেখছে না পর্তুগিজ সরকার। দেশটির পররাষ্ট্রমন্ত্রী জোয়াও গোমেস ক্রাভিনহো বলেছেন, ফিলিস্তিনিদের একটি উল্লেখযোগ্য অংশ হামাসের আক্রমণকে সমর্থন করে না।

তিনি বলেন, আমরা বিশ্বাস করি যে ফিলিস্তিন কর্তৃপক্ষের প্রতি আর্থিক সহায়তা স্থগিত করার কোনো কারণ নেই। আমরা হামাসের কথা বলছি না, হামাসের জন্য ইইউর কোনো সমর্থন নেই।

সোমবার (৯ অক্টোবর) সন্ধ্যায় পর্তুগালের জাতীয় টিভি আরটিপিকে দেওয়া এক সাক্ষাৎকার এসব কথা বলেন জোয়াও গোমেস ক্রাভিনহো।

পর্তুগিজ কূটনীতিক প্রধান আশঙ্কা প্রকাশ করে বলেন, সব ফিলিস্তিনিকে সমভাবে দোষী হিসেবে বিবেচনা করা হবে ফিলিস্তিনি জনগণকে কট্টরপন্থি বানানোর সর্বোত্তম উপায়।

‘তাদের একটি উল্লেখযোগ্য অংশ হামাসের এই হামলার সঙ্গে যুক্ত নয়। তাই আমাদের সেই পার্থক্য করতে হবে। ফিলিস্তিনি কর্তৃপক্ষের প্রতি সমর্থন স্থগিত করে আমাদের কোনো লাভ নেই।’

নেবারহুড পলিসি অ্যান্ড এনলারজমেন্ট কমিশনার অলিভার ভারহেলি সোমবার বলেছেন, ইউরোপীয় কমিশন ফিলিস্তিনিদের জন্য সব সমর্থন স্থগিত করছে। তবে পরবর্তীতে ইউরোপীয় কমিশন স্পষ্ট করেছে যে, ফিলিস্তিনকে দেওয়া আর্থিক সহায়তার পুঙ্খানুপুঙ্খ পর্যালোচনা করা হবে, জনসংখ্যাকে মানবিক সহায়তা স্থগিত করা নয়, তবে মূল্যায়নের ওপর নির্ভর করে অর্থ প্রদান পরিবর্তন করা যেতে পারে।

গত শনিবার থেকে ফিলিস্তিনের স্বাধীনতাকামী দল হামাস ইসরায়েলি ভূখণ্ডে অতর্কিত আক্রমণ শুরু করে অপারেশন ‘আল-আকসা স্টর্ম’ নামে। তারা হাজার হাজার রকেট নিক্ষেপ এবং স্থল, সমুদ্র ও আকাশপথে সশস্ত্র অনুপ্রবেশের মাধ্যমে হামলা চালাতে থাকে। পরে ইসরায়েলও গাজা উপত্যকায় পাল্টা হামলা চালায়। হামলা-পাল্টা হামলায় ইতোমধ্যে দুই দেশের দুই হাজারেরও বেশি নাগরিকের মৃত্যু হয়েছে।

এসএসএইচ