যুক্তরাজ্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ঐতিহাসিক ৭ মার্চের ভাষণের চিত্রকর্ম অবমুক্ত করেছেন দেশটিতে নিযুক্ত বাংলাদেশ হাইকমিশনার সাইদা মুনা তাসনিম। দেশটিতে বসবাসরত ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইদের সংগঠন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকের উদ্যোগে এ আয়োজন করা হয়।

মঙ্গলবার বাংলাদেশ হাইকমিশন লন্ডন আয়োজিত ঐতিহাসিক ৭ মার্চের অনুষ্ঠানে হাইকমিশনের বঙ্গবন্ধু লাউঞ্জের জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাবের পক্ষ থেকে শিল্পী মাসুদ মিজানের আঁকা চিত্রকর্মটি উপহার দেওয়া হয়। 

এক্রিলিকে আঁকা চিত্রকর্মটি হাইকমিশনার সাইদা মুনা তাসনিমের হাতে তুলে দেন ঢাকা বিশ্ববিদ্যালয় ক্লাব ইউকের পরিচালনা পরিষদের সদস্য সাংবাদিক তানভীর আহমেদ, থার্ড সেক্টর কসনালটেন্ট বিধান গোস্বামী, শাহিনা জেবিন ও সংগঠনের উপদেষ্টা সাংবাদিক সৈয়দ বদরুল আহসান। 

ঢাকা বিশ্ববিদ্যালয়ের অ্যালামনাইদের এই উদ্যোগের জন্য ধন্যবাদ জানান হাইকমিশনার সাইদা মুনা তাসনিম। তিনি আসন্ন স্বাধীনতা দিবসে শিল্পী মাসুদ মিজানের আঁকা গণহত্যাবিষয়ক চিত্রকর্ম নিয়ে বিশেষ চিত্র প্রদর্শনী আয়োজনের ইচ্ছাও ব্যক্ত করেন। 

৭ মার্চ উপলক্ষ্যে বিশেষ আলোচনায় অতিথি হিসেবে বক্তব্য রাখেন বিশ্বব্যাংকের সাবেক ভাইস প্রেসিডেন্ট ও অর্থনীতিবিদ প্রফেসর কৌশিক বসু, ইউনেস্কো ইউকের ন্যাশনাল কমিশনের প্রধান নির্বাহী জেমস ব্রিজ, সাউথ এশিয়া সেন্টারের পরিচালক প্রফেসর আলনূর ভীমাণি, বিবিসির ব্রডকাস্টার ও লেখক হামফ্রি হোকসলে, এশিয়ান অ্যাফেয়ার্স ম্যাগাজিনের সম্পাদক ডানকান বার্টলেট, সোয়াস ইউনিভার্সিটির সাংবাদিকতা বিভাগের লেকচারার ড. সোমনাথ বাটাবায়াল ও ৭ মার্চ ফাউন্ডেশনের প্রেসিডেন্ট নূর উদ্দীন আহমেদসহ বিশিষ্টজনেরা।

এমএ