সর্বজনীন একুশে ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটি, টরন্টোর উদ্যোগে কানাডার টরন্টোতে পালিত হয়েছে শহীদ দিবস এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস।

একুশের প্রথম প্রহরে টরেন্টোর ডেনফোর্থের ডেনটোনিয়া পার্কের স্থায়ী শহীদ মিনার বিভিন্ন সংগঠন ও ব্যক্তিদের পদচারণায় ছিল মুখরিত।

এ বছরও সুশৃঙ্খলভাবে পুষ্পস্তবক অর্পণ, আমন্ত্রিত অতিথিদের অভ্যর্থনাসহ সব কাজ সুন্দরভাবে করেছে সর্বজনীন একুশে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটি। 

একুশের প্রথম প্রহর ১২টা ১ মিনিটে ভাষা শহীদদের প্রতি এক মিনিট দাঁড়িয়ে নীরবতা পালনের পর বিভিন্ন ব্যক্তি এবং সংগঠন পুষ্পস্তবক অর্পণ করেন। এর আগে বক্তব্য দেন কানাডার ফেডারেল সরকারের মন্ত্রী এবং স্কারবো সাউথওয়েস্টের এমপি বিল ব্লেয়ার, টরেন্টোর বিচেস এন্ড ইস্ট ইয়র্কের এমপি ন্যাথানিয়েল স্মিথ, স্কারবো সাউথওয়েস্টের এমপিপি ডলি বেগম, এমপিপি ম্যারি মার্গারেট ম্যাচার, টরন্টোর বাংলাদেশ দূতাবাসের কনসাল জেনারেল লুৎফর রহমান, কাউন্সিলর গ্যারি ক্রাফোর্ড, ব্রাড ব্রাডফোর্ড এবং টিডিএসবি ট্রাস্টি মালিকাসহ আমন্ত্রিত অতিথিরা।

এমপিপি ডলি বেগম একটি শুভেচ্ছা বাণীও প্রদান করেন। যাতে ভাষা এবং আন্তর্জাতিক মাতৃভাষার গুরুত্ব তুলে ধরেন তিনি। 

স্থায়ী শহীদ মিনারটি ছিল ব্যারিকেড দিয়ে ঘেরা। একুশের প্রথম প্রহরের নির্ধারিত সময়ের আগেই শহীদ মিনারে চলে আসেন মুক্তিযোদ্ধাসহ শত শত বাঙালি এবং বিদেশিরাও। তারা সুশৃঙ্খলভাবে শহীদ মিনারের বেদিতে পুষ্পমাল্য প্রদান করেন।

এর আগে ডেনটোনিয়া পার্ক শহীদ মিনারের সামনে শত কণ্ঠে একুশের গান পরিবেশন করেন টরেন্টোতে বসবাসরত বাঙালি আবাল-বৃদ্ধ-বনিতারা। তারা এক সঙ্গে গেয়ে ওঠেন ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো একুশে ফেব্রুয়ারি আমি কি ভুলিতে পারি’। 

অনুষ্ঠান শেষে সর্বজনীন একুশে এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদযাপন কমিটির আহ্বায়ক ইঞ্জিনিয়ার মো. রেজাউর রহমান, যুগ্ম আহ্বায়ক একে আজাদ এবং সদস্য সচিব ফায়েজুল করিম স্বেচ্ছাসেবক এবং উদযাপন কমিটির অন্য নেতাদের ধন্যবাদ জানান।

পুরো আয়োজনে সর্বাত্মক সহযোগিতা করেন উদযাপন কমিটির মুজাহিদ ইসলাম, আহাদ খন্দকার, ছাদ চৌধুরী , সাইদুল ফয়সাল, প্রকৌশলী নওশের আলী, মাহবুব চৌধুরী রনি, কফিল ঊদ্দিন পারভেজ, মাসুদ আলী লিটন, আমিনুল ইসলাম, আরিফ আহমেদ, রিমন ইসলাম, ড. হানিফ উদ্দিন, মো. সাকিব হোসেন, রাসেল আহমেদ, আবু জহির সাকিব, সুমন সাইয়েদ, মেরি রাশেদীন, মকবুল হোসেন মঞ্জু, ইমরুল ইসলাম, জাকারিয়া চৌধুরী, জামিল বিন খলিল , বাবলু চৌধুরী, শাকিল আহমেদ, কামরান করিম, দীন ইসলাম, তাজুল ইসলাম প্রমুখ।  

এনএফ