স্পেনের অন্যতম পর্যটন ও বাণিজ্য শহর বার্সেলোনায় যথাযোগ্য মর্যাদায় মহান একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করা হয়েছে।

স্থানীয় সময় মঙ্গলবার (২১ ফেব্রুয়ারি) শহরের প্রাণকেন্দ্র প্লাসা পেদ্রোতে অস্থায়ী শহীদ মিনার ও অনুষ্ঠান মঞ্চে বিকেল ৫টা থেকে রাত ৯টা পর্যন্ত বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করা হয়।  

শহীদ মিনারে ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানান কনস্যুলেটর রামন পেদ্রো বেরনাউস। এছাড়া কাতালুনিয়ার স্থানীয় প্রশাসন ও বাংলাদেশি ৩০টি সংগঠন ফুল দিয়ে ভাষা শহীদদের শ্রদ্ধা জানায়।

এদিন আয়োজিত আলোচনা সভায় কাতালুনিয়া ও বার্সেলোনা শহরের বিভিন্ন প্রশাসনিক ব্যক্তি, স্থানীয় রাজনৈতিক ব্যক্তি ও স্থানীয় সাংবাদিকরা উপস্থিত ছিলেন। 

অনুষ্ঠানে বিশেষ আয়োজনের অংশ হিসেবে ছিল শিশুদের চিত্রাঙ্কণ প্রতিযোগিতা। বয়সভিত্তিক তিনটি গ্রুপে প্রায় ৩০ জন শিশু তাদের আঁকা ছবিতে বাংলাদেশের জাতীয় পতাকা, শহীদ মিনার ও আবহমান বাংলার দৃশ্য ফুটিয়ে তোলে। 

অনুষ্ঠানের শেষ পর্বে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়। স্থানীয় বাংলাদেশি শিল্পীদের সম্মিলিত কণ্ঠে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে সাংস্কৃতিক অনুষ্ঠান শুরু হয়। অনুষ্ঠানে শিল্পীরা আবহমান বাংলার দেশাত্মবোধক গান, আধুনিক বাংলা গান ও কবিতা আবৃত্তি করেন।

কেএ