ফাইল ছবি

বিএনপির ভাইস চেয়ারম্যান আসাদুজ্জামান রিপন বলেছেন, বাংলাদেশে যে সংকট রয়েছে সে সংকট নির্বাচনকেন্দ্রিক। তিনি বলেন, বিশেষ পরিস্থিতির কারণে উচ্চ আদালতের রেফারেন্সে এই সরকার গঠিত হয়েছে, যার ফলে এটা একটা সাংবিধানিক সরকার।

শনিবার (১২ অক্টোবর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে 'নির্বাচন কমিশনে কেমন সংস্কার চাই'-শীর্ষক সেমিনারের আয়োজন করে রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি (আরএফইডি)। সেখানে তিনি এ কথা বলেন।

নবম সংসদ নির্বাচন ম্যানিপুলেটেড নির্বাচন জানিয়ে তিনি বলেন, ভারতের রাষ্ট্রপতি প্রণব মুখার্জির বই পড়লে বোঝা যাবে, কীভাবে জেনারেল মঈনের হাতে সাতটি ঘোড়ার  লাগাম ধরিয়ে দিয়েছিল।

তত্ত্বাবধায়ক সরকারের প্রসঙ্গ টেনে তিনি বলেন, আগামী ১০০ বছর থাকা উচিত। পরের শতাব্দীর সময়ে গিয়ে তারা বিবেচনা করবেন। 

প্রথম আলোর যুগ্ম সম্পাদক সোহরাব হাসান বলেন, পাঁচজন ফেরেশতা এনে বসিয়ে দিলেও নির্বাচন সুষ্ঠু করতে পারবে না। বদিউল আলমের সামনে কঠিন পরীক্ষা। নির্বাচন ব্যবস্থা প্রশ্নে আমরা রাজনৈতিক ঐক্যমতে আসতে পারিনি। দলগুলোর প্রতি এক ধরনের অনাস্থা এসেছে। আমাদের রাজনৈতিক নেতৃত্ব সেই জায়গায় যায়নি দলীয় সরকারের অধীনে তারা সুষ্ঠু ভোট করবে। তাই তত্ত্বাবধায়ক সরকার রাখাই জরুরিভ পঞ্চদশ সংশোধনী বাতিল করে তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা ফিরিয়ে আনতে হবে।

সার্চ কমিটির ব্যাপারে রাজনৈতিক দলগুলো একমত হতে পারেনি জানিয়ে তিনি বলেন, শুধু রাজনৈতিক দল নয়, যত অংশীজন আছে সবার সঙ্গে বসতে পারেন। প্রধান দলগুলো বর্তমান ব্যবস্থায় ভোট করতে পক্ষপাতী। অন্যান্য দলগুলো চায় আনুপাতিক ভোট। এব্যাপারে সবার সিদ্ধান্তে আসতে হবে। নারীর সংরক্ষিত আসন থাকা উচিত। তবে সরাসরি ভোটের ব্যবস্থা থাকা উচিত।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট এবং নৌপরিবহন উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশন সংস্কার কমিশনের প্রধান ড. বদিউল আলম মজুমদার। অনুষ্ঠানে বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা আলোচনায় অংশ নেন।

এমএসআই/জেডএস