ফাইল ছবি

রাজনৈতিক দলগুলোর সুষ্ঠু নির্বাচন করার আন্তরিকতার অভাব রয়েছে বলে জানিয়েছেন গণসংহতি আন্দোলনের প্রধান সমন্বয়কারী জোনায়েদ সাকী।

তিনি বলেছেন, দলগুলো যখন চায় আমি ম্যানিপুলেট করব, তাহলে তা করা যায়। প্রথমে প্রাতিষ্ঠানিক সংস্কার দরকার।

শনিবার (১২ অক্টোবর) রাজধানীর সিরডাপ মিলনায়তনে সকাল ১০টায় নির্বাচন কমিশনে কেমন সংস্কার চাই শিরোনামে সেমিনারের আয়োজন করে রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি (আরএফইডি)।

সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট এবং নৌপরিবহন উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন।

অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশন সংস্কার কমিশনের প্রধান ড. বদিউল আলম মজুমদার। অনুষ্ঠানে বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা আলোচনায় অংশ নেন।

জোনায়েদ সাকি বলেন, তিন থেকে পাঁচটি নির্বাচন নির্বাচনকালীন অন্তর্বর্তী সরকারের অধীনে হতে হবে। মানসিকতার বদল আইন করার সঙ্গে সঙ্গে গড়ে ওঠে না। যার ফলে হয়ত আমরা একটা জায়গায় পৌঁছাব, যেখানে দলীয় সরকারে অধীনে ভোট করা সম্ভব।

নিবন্ধনের আইনকে আওয়ামী লীগ সরকার কঠোর করেছে দাবি করে তিনি বলেন, সহজ শর্তে দলের নিবন্ধন দেওয়া দরকার। গণপ্রতিনিধিত্ব আদেশ সংস্কার করা দরকার।

তিনি বলেন, অন্তর্বর্তী সরকার কীভাবে কাজ করবে? নির্বাচন সংস্কার কমিশনসহ বিভিন্ন সংস্কার কমিশন গঠন করে প্রস্তাব দেওয়া। অংশীজনদের সঙ্গে আলাপ আলোচনা করেই প্রস্তাব তৈরি করবে। সেই প্রস্তাব সরকার দেখবে তারপর আবারও অংশীজন রাজনৈতিক দলগুলোর সঙ্গে বসা।

এমএইচএন/পিএইচ