ফাইল ছবি

সংস্কারের বিষয়ে বিএনপি অভিভাবকের পরিচয় দিয়েছে বলে জানিয়েছেন দলটির চেয়ারপারসনের উপদেষ্টা মোয়াজ্জেম হোসেন আলাল।

শনিবার (১২ অক্টোবর) সকাল ১০টায় রাজধানীর সিরডাপ মিলনায়তনে ‘নির্বাচন কমিশনে কেমন সংস্কার চাই’ শিরোনামে সেমিনারের আয়োজন করে রিপোর্টার্স ফোরাম ফর ইলেকশন অ্যান্ড ডেমোক্রেসি (আরএফইডি)।

এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বস্ত্র ও পাট এবং নৌপরিবহন উপদেষ্টা এম সাখাওয়াত হোসেন। অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন নির্বাচন কমিশন সংস্কার কমিশনের প্রধান ড. বদিউল আলম মজুমদার। অনুষ্ঠানে বিভিন্ন রাজনৈতিক দলের নেতারা আলোচনায় অংশ নেন।

মোয়াজ্জেম হোসেন আলাল বলেন, স্বচ্ছতা, অস্বচ্ছতা, রাষ্ট্র এবং সরকারের বিষয়টি আলোচনা করা প্রয়োজন। নির্বাচন পদ্ধতি চালু হওয়ার পর থেকে সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের কথা বারবার বলা হয়েছে। রাষ্ট্র ও সরকারকে একাকার করলে যে দুরবস্থা হয়, সেটাই হয়েছে বাংলাদেশে।

ঐকমত্য শব্দটা আপেক্ষিক দাবি করে তিনি বলেন, বিএনপির ওপর অনেক দায়িত্ব। সংস্কারের বিষয়ে বিএনপি কিন্তু অভিভাবকের পরিচয় দিয়েছে। নির্বাচিত হলেও পরে অন্যান্য দল নিয়ে জাতীয় সরকার গঠন করা হবে। আমাদের সমস্যা অনেক জায়গায়। সব জায়গায় কিছু কিছু নতুন জিনিস সংযুক্ত দরকার।

রুল অব ল না রুল অব জাস্টিস হওয়া উচিত হয়ে জানিয়ে বিএনপি চেয়ারপারসনের উপদেষ্টা বলেন, রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর ক্ষমতার মধ্যে ভারসাম্য থাকতে হবে। কিছু রাজনৈতিক দল আছে তারা সব আসনে প্রার্থী দেন না। সারাদেশ থেকে সব প্রার্থী এনে সেই আসনে জমা করে। নির্বাচন চলাকালীন উচ্চ আদালতে কমিশনের মতামত না নিয়ে কোনো রিট গ্রহণ না করার বিষয়ে পরামর্শ দেন আলাল।

এসআর/এসএসএইচ