সারা দেশে জঙ্গিবাদের প্রাদুর্ভাব ও জনজীবনে সংকটের দায়ে অন্তর্বর্তী সরকারের পদত্যাগের দাবি জানিয়েছে ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশ। শনিবার (১২ অক্টোবর) দুপুরে জাতীয় প্রেস ক্লাবের সামনে সমাবেশে তারা এ দাবি জানিয়েছেন।

বিক্ষোভ সমাবেশে লিখিত বক্তব্যে দলটির চেয়ারম্যান ইমাম হায়াত বলেন, দেশে ধর্মের নামে অধর্ম, উগ্রবাদ, জঙ্গিবাদ মাথাচাড়া দিয়েছে। সাম্প্রদায়িক, সামাজিক, রাজনৈতিক ক্ষেত্রে জনগণের জানমালের নিরাপত্তাহীনতা তৈরি হয়েছে। একইসঙ্গে অসহনীয়ভাবে দ্রব্যমূল্য বৃদ্ধি ও জনজীবনে ব্যাপক সংকটের দায়ে অন্তর্বর্তী সরকারের পদত্যাগ দাবি করছি।

তিনি বলেন, যুগ যুগ ধরে স্বাধীনতা ও স্বৈরতন্ত্র থেকে মুক্তির জন্য সীমাহীন ত্যাগের বিনিময়ে সব সংগ্রাম বিপ্লব ও আন্দোলনের ব্যর্থতার কারণ একক ধর্ম ও একক জাতিবাদী বা একক গোষ্ঠীবাদী অপরাজনীতি। আওয়ামী লীগ সরকার প্রহসনের নির্বাচনের মাধ্যমে গণতন্ত্র হত্যা করেছিল। ওই সরকারের স্বৈরতন্ত্র থেকে মুক্তির জন্য দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছি। বিগত জুন, জুলাই এবং আগস্টে ছাত্র-জনতার আন্দোলন প্রকৃত পক্ষে সব মানুষের আন্দোলন ছিল। তবে আন্দোলনে বিগত স্বৈরাচারের পতন হলেও জনগণের আন্দোলনের লক্ষ্য ও প্রত্যাশা ছিনতাই হয়ে গিয়েছে। যা নিয়ে আমরা আতঙ্কিত ও হতাশ হয়ে পড়েছি।

এই সরকার দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি নিয়ন্ত্রণে ব্যর্থ হয়েছে উল্লেখ করে ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশের চেয়ারম্যান বলেন, অন্তর্বর্তী সরকার দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতি রোধে ব্যর্থ হয়েছে। তাই এসব সমস্যা সমাধানে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বান জানান তিনি।

এসময় আরও বক্তব্য দেন দলের মহাসচিব শেখ রায়হান, দলের নেতা আবু আরেফ সরতাজ, এমদাদুল হক সাইফ, সুফি আহমেদ শাহ, হাফেজ ইলিয়াসসহ অন্যরা।

আরএইচটি/এসএসএইচ