আওয়ামী লীগের প্রতি ইঙ্গিত করে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, নিজের স্বার্থের জন্য ওরা জঙ্গি ও সাম্প্রদায়িক বিভেদ রেখা তৈরি করেছিল।

শনিবার (১২ অক্টোবর) ঢাকা বিশ্ববিদ্যালয়ের জগন্নাথ হলের পূজা মণ্ডপ পরিদর্শনকালে এ কথা বলেন তিনি।

সনাতন ধর্মাবলম্বীদের শারদীয় দুর্গাপূজার প্রসঙ্গ টেনে রিজভী বলেন, শতাব্দীর প্রাচীন এই উৎসব যুগ যুগ ধরে হয়ে আসছে। এই উৎসবের দরজা কখনো বন্ধ থাকে নাই। আমরা এই উৎসবের বেদিতে দাঁড়িয়ে এখানে একেকজন একেক ধর্মের হতে পারি। কেউ হিন্দু কেউ বৌদ্ধ কেউ মুসলিম কিন্তু আমরা তো একই ভূখণ্ডের ওপরে দাঁড়িয়ে আছি। একই আলো-বাতাসের মধ্যে অবগাহন করি।

তিনি বলেন, যারা বিবাদের বাণী শুনিয়েছে তারা রাজনৈতিক উদ্দেশ্যে ব্যক্তি স্বার্থে শুনিয়েছে। আমাদের এই বন্ধনকে নষ্ট করার জন্য বলেছে। হাজার বছর ধরে আমরা একসঙ্গে এদেশে বাস করছি। বৌদ্ধদের আমল, হিন্দুদের আমল, মুসলমানদের আমল। বিভিন্ন আমল থাকতে পারে কিন্তু এই উৎসবের কোনো আমল ছিল না। ছিল মহামিলনের একটি জায়গা, একটি প্রাঙ্গণ। সেই প্রাঙ্গণ যাতে কেউ বিনষ্ট না করতে পারে সবাইকে সেদিকে সজাগ থাকতে হবে।

তিনি আরও বলেন, আজ সবাই একসঙ্গে হিন্দু মুসলিম বৌদ্ধ খ্রিষ্টান এই দুর্গাপূজার উৎসবকে আরও বেশি উন্মুক্ত আরও বেশি প্রাণের তোলায় উদ্বেলিত করার জন্য প্রত্যেকটি সম্প্রদায়ের মানুষ মিলে পাহারা দিচ্ছে । যাতে কোনো কুচক্রী মহল তাদের উদ্দেশ্য সাধন করতে না পারে।

বিএনপি নেতা বলেন, অন্তর্বর্তী সরকার এই উৎসবকে আরও আনন্দদায়ক করার জন্য চেষ্টা চালিয়ে যাচ্ছে। নিশ্চয়ই সৃষ্টিকর্তা আমাদের সহায় হয়েছেন এবং হবেন।

এ সময় উপস্থিত ছিলেন— পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের  উপদেষ্টা সুপ্রদীপ চাকমা, বিএনপির সহ প্রচার সম্পাদক আসাদুল করিম শাহীন প্রমুখ।

এএইচআর/এমএ