২০২৪ এর ফ্যাসিবাদ বিরোধী আন্দোলনে মিরপুর এলাকায় নিহত সব শহীদদের চূড়ান্ত তালিকা দ্রুত প্রকাশ, শহীদদের পরিবারকে রাষ্ট্রীয় স্থায়ী সহায়তা প্রদান এবং শহীদদের স্মরণে মিরপুর ১০ নম্বর গোলচত্বরে শহীদ স্মৃতিস্তম্ভ তৈরি করাসহ ৫ দফা দাবি জানিয়েছে আমার বাংলাদেশ (এবি) পার্টি।

শুক্রবার (১১ অক্টোবর) বিকেলে মিরপুর-১০ নম্বর গোল চত্বরে এবি পার্টি ঢাকা মহানগর উত্তর আয়োজিত এক মানববন্ধন থেকে এসব দাবি জানান পার্টির কেন্দ্রীয় প্রচার সম্পাদক আনোয়ার সাদাত টুটুল।

এবি পার্টির অন্যান্য দাবিগুলো হচ্ছে— একনাগাড়ে ঘণ্টাখানেক মুষলধারে বৃষ্টি হলেই মিরপুর এলাকা পানিতে ডুবে যায়। ড্রেনেজ সমস্যার কারণে বৃষ্টির পানি দ্রুত নিঃসরণ হতে না পারায় এ জলাবদ্ধতার সৃষ্টি হয়। এ সমস্যা নিরসনে এখন পর্যন্ত সুদূরপ্রসারী কোনো পরিকল্পনা লক্ষ্য করা যাচ্ছে না। অবিলম্বে এ বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথ পদক্ষেপ গ্রহণ  করা; গণঅভ্যুত্থান পরবর্তী সময়ে মিরপুর এলাকায় চুরি, ছিনতাই ও ডাকাতির মতো ঘটনা বেড়ে গেছে, যা সাধারণ মানুষকে আতঙ্কিত করে তুলেছে। সকল প্রকার সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করুন, প্রতিটি থানায় আলাদা স্পেশাল হেল্পলাইন নম্বর চালু করা এবং ভুক্তভোগীর তড়িৎ সহায়তা নিশ্চিত করা।

এছাড়া মিরপুর অঞ্চলের বিভিন্ন এলাকায় বাসা-বাড়িতে চুলায় গ্যাস সংকটের দীর্ঘ দিনের ধারাবাহিকতা অব্যাহত রয়েছে। বাসা-বাড়িতে রান্নার গ্যাস পাওয়া যায় না। দিনের অধিকাংশ সময় বিদ্যুৎ থাকে না। কিন্তু মাস শেষে গ্যাস বিল ও বিদ্যুৎ বিল পরিশোধ করতে হয় ঠিকই। গ্যাস ও বিদ্যুতের বিড়ম্বনা নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রুত ব্যবস্থা গ্রহণ করা এবং ফুটপাত দখলমুক্ত করে পথচারীর পথ পরিষ্কার করা, হকারদের পুনর্বাসন করা। যানবাহন নিয়ন্ত্রণ ও অবৈধ পার্কিং মুক্ত করে আধুনিক ট্রাফিক ব্যবস্থা চালু করা।

মানববন্ধনে আরও উপস্থিত ছিলেন মহানগর উত্তরের আহ্বায়ক আলতাফ হোসাইন, সদস্য সচিব সেলিম খান, এবি যুব পার্টির কেন্দ্রীয় সদস্য সচিব হাদিউজ্জামান খোকন, মহানগর উত্তর এবি পার্টির যুগ্ম সদস্য সচিব আব্দুর রব জামিল, নজরুল ইসলাম, গাজী সাবের প্রমুখ।

/এমএইচএন/এমএ