ইনসানিয়াত বিপ্লব বাংলাদেশের চেয়ারম্যান আল্লামা ইমাম হায়াত বলেছেন, জীবন, ধর্ম ও দেশ রক্ষার একমাত্র উপায় হলো মানবতার রাষ্ট্র গঠন করা। এ লক্ষ্যে মানবতার রাজনীতি ও মানবিক ঐক্য থাকা জরুরি। তা না হলে জীবন, ধর্ম এবং অপশক্তির গ্রাসে রাষ্ট্রের জবরদখল ও ধ্বংস অনিবার্য।  

মঙ্গলবার (৮ অক্টোবর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এসব কথা বলেন।

আল্লামা ইমাম হায়াত বলেন, স্বৈরাচার আওয়ামী লীগ পতনের আন্দোলন ছিল দলনিরপেক্ষ আন্দোলন। স্বৈরাচারবিরোধী গুম-খুনবিরোধী সব ধর্ম-দল-মত সবার ত্যাগের আন্দোলনকে কুক্ষিগত করতে একটি চক্র মারাত্মক ধ্বংসাত্মক ষড়যন্ত্র শুরু করেছে, যা দেশ এবং জনগণের বিরুদ্ধে বিশ্বাসঘাতকতা ও ধ্বংসাত্মক মীরজাফরী।

তিনি বলেন, সাম্প্রদায়িক অপরাজনীতির দলের নেতাকে ধর্ম মন্ত্রণালয়ের উপদেষ্টা করা হয়েছে, যার কারণে মাজার এবং বিভিন্ন ধর্মীয় কেন্দ্র ও পীর বুজুর্গদের খানকায় হামলা ও ধ্বংসযজ্ঞ চলছে। 

অভিযোগ করে ইমাম হায়াত বলেন, সব সক্রিয় রাজনৈতিক দলকে বাদ দিয়ে কেবল সাম্প্রদায়িক অপরাজনীতির দলকে ডেকে বৈঠক করা হচ্ছে, যা আগামী নির্বাচনকে অবশ্যই প্রভাবিত করবে।

এ সময় সব ধর্ম-বর্ণ-শ্রেণি-পেশার মানুষের জীবনের নিরাপত্তা, স্বাধীনতা, অধিকার ও মর্যাদাভিত্তিক রাষ্ট্র ব্যবস্থা গড়ে তোলার আহ্বান জানান তিনি। 

এমএইচডি/কেএ