প্রায় এক বছর পর দেশে ফিরেছেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য ইকবাল হাসান মাহমুদ টুকু। রোববার (৬ অক্টোবর) দুপুর ২টার পরে ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরে নামেন তিনি। 

বিএনপির মিডিয়া সেলের সদস্য শায়রুল কবির খান জানান, দুপুর ২টা ১০ মিনিটে তিনি ঢাকায় নামেন। সেখান থেকে তিনি শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন। 

ইকবাল হাসান মাহমুদ টুকুকে গত বছরের ২৩ মে দুর্নীতির একটি মামলায় বিচারিক আদালতের সাজার রায় বহাল রাখেন হাইকোর্ট। তার আগে তিনি চিকিৎসার জন্য বিদেশে চলে যান। পরে আর দেশে ফেরেননি। 

এদিকে, চিকিৎসা শেষে ইকবাল হাসান মাহমুদ টুকু দেশে ফিরছেন বলে বিএনপির মিডিয়া সেল থেকে এক বার্তায় জানানো হয়। কিন্তু তিনি কোন দেশ থেকে আসছেন সেটি উল্লেখ করা হয়নি বার্তায়। 

বিএনপির সূত্রে জানা গেছে, গত বছরের মে মাসের শুরু দিকে ইকবাল হাসান মাহমুদ টুকু চিকিৎসার জন্য সিঙ্গাপুর যান। সেখান থেকে তিনি লন্ডনে চলে যান।

এ বিষয়ে জানতে চাইলে বিএনপির চেয়ারপার্সনের প্রেস উইংয়ের সদস্য শামসুদ্দিন দিদার ঢাকা পোস্টকে বলেন, তিনি দেশে ফিরেছেন এটা জানি। কিন্তু কোন দেশ থেকে এসেছেন তা জানি না।

এএইচআর/জেডএস