নিরাপদ, সুশৃঙ্খল ও বাস উপযোগী উত্তরা প্রতিষ্ঠার জন্য ৫ দফা প্রস্তাবনা জানিয়ে মানববন্ধন করেছে আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি) ঢাকা মহানগর উত্তর শাখা। বুধবার (২ অক্টোবর) দুপুরে হাউজ বিল্ডিং মোড়ে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

এ সময় বক্তব্য রাখেন দলটির কেন্দ্রীয় কমিটির সহকারী সদস্য সচিব ও ঢাকা মহানগর উত্তরের আহ্বায়ক মো. আলতাফ হোসাইন।

তিনি বলেন, উত্তরা রাজধানীর অন্যতম প্রবেশদ্বার ও অভিজাত এলাকা। মেডিকেল কলেজসহ দেশের স্বনামধন্য কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে এখানে। রাজধানীর গুরুত্বপূর্ণ এই এলাকায় মানুষ বাড়ার সঙ্গে আইনশৃঙ্খলা পরিস্থিতিও ঝুঁকিপূর্ণ হয়ে পড়েছে। এছাড়া অনুন্নত সড়ক ও ড্রেনেজ ব্যবস্থা, যানজটসহ নানা সমস্যায় উত্তরায় জনভোগান্তি দিন দিন বাড়ছে।

এ সময় উত্তরাবাসীর নিরাপদ ও ঝুঁকিহীন বসবাস নিশ্চিত করতে এবি পার্টির পক্ষ থেকে ৫ দফা প্রস্তাবনা তুলে ধরা হয়। দাবিগুলো হলো —

১. ২০২৪ এর ফ্যাসিবাদ বিরোধী আন্দোলনে উত্তরা এলাকায় নিহত সব শহীদদের চূড়ান্ত তালিকা দ্রুত প্রকাশ করা। অবিলম্বে শহীদদের স্মরণে উত্তরা পূর্ব থানার গেট সংলগ্ন স্থানে শহীদ স্মৃতিস্তম্ভ তৈরি করা।

২. সব ধরনের চাঁদাবাজি বন্ধের জন্য পদক্ষেপ নেওয়া। সরকার কর্তৃক নির্ধারিত ইজারার মাধ্যমে আন্তঃজেলা বাসটার্মিনাল, পাইকারি আড়ৎ ও দর্শনীয় স্থান নিয়ন্ত্রণে ব্যবস্থা নেওয়া। যাত্রীদের হয়রানি বন্ধ করার জন্য যাত্রী সেবায় প্রত্যেক বাস কাউন্টারে পরিচ্ছন্নতা কর্মী নিয়োগ করা।

৩. প্রতিদিন নির্দিষ্ট সময়ের মধ্যে বর্জ্য নিষ্কাশন কার্যক্রম শেষ করে পরিষ্কার পরিচ্ছন্ন উত্তরা নিশ্চিত করা।

৪. সব ধরনের সন্ত্রাসী কার্যক্রম বন্ধ করে প্রতিটি থানায় স্পেশাল হেল্পলাইন নম্বর চালু করতে উদ্যোগ নেওয়া। যাতে ভুক্তভোগীরা দ্রুত সহায়তা পেতে পারেন।

৫. ফুটপাত দখলমুক্ত করে পথচারীর পথ পরিষ্কার রাখা, হকারদের পুনর্বাসন করা, যানবাহন নিয়ন্ত্রণ ও অবৈধ পার্কিং মুক্ত করে আধুনিক ট্রাফিক ব্যবস্থা চালু করতে উদ্যোগ নেওয়া।

মানববন্ধন সঞ্চালনা করেন এবি পার্টি ঢাকা মহানগর উত্তরের সদস্যসচিব সেলিম খান। এতে আরও বক্তব্য দেন, মহানগর উত্তরের যুগ্ম সদস্য সচিব আব্দুর রব জামিল, নজরুল ইসলাম বাবু, গাজী সাবের, সহকারী সদস্য সচিব হাসান মাহমুদ শাহীন, কেন্দ্রীয় কমিটির সদস্য এনামুল হক, জেসমিন আক্তার মুক্তাসহ দলটির বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা।

আরএইচটি/এসকেডি