দেশের বিভিন্ন স্থানে ‘মব জাস্টিস’ বা ‘উত্তাল জনতার বিচার’ নামে সম্প্রতি যে নৈরাজ্য সৃষ্টি হচ্ছে তাতে গভীর উদ্বেগ প্রকাশ করে তা বন্ধের আহ্বান জানিয়েছে বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি (ন্যাপ)৷

দলটি বলছে, ‘মব জাস্টিস’ কোনোভাবেই গ্রহণযোগ্য নয়। ‘মব জাস্টিস’-এ হত্যাকাণ্ড খুবই মর্মান্তিক ও হৃদয়স্পর্শী। সবাইকে মনে রাখতে হবে ‘মব জাস্টিস’ সমাজ ও রাষ্ট্রের জন্য অশনি সংকেত। 

শনিবার (২১ সেপ্টেম্বর) এক সংবাদ বিবৃতিতে ন্যাপ চেয়ারম্যান জেবেল রহমান গনি ও মহাসচিব এম. গোলাম মোস্তফা ভুঁইয়া এ উদ্বেগ জানান। 

তারা বলেন, দেশে আইনের শাসন প্রতিষ্ঠা করতে হলে যে কোনও মূল্যে ‘মব জাস্টিস’ বন্ধ করতে হবে। মব জাস্টিসের নামে নির্মমতা কখনোই সমর্থনযোগ্য নয়। আইন নিজের হাতে তুলে নেওয়ার ক্ষেত্রে দৃষ্টান্তমূলক শাস্তির দৃষ্টান্ত স্থাপন করতে হবে। 

ন্যাপ নেতারা বলেন, কর্তৃত্ববাদী সরকারের পতনের পর নতুন অন্তর্বর্তী সরকারের পক্ষে রাষ্ট্রব্যবস্থাকে এখনও সম্পূর্ণ পুনর্গঠন করা সম্ভব হয়নি। ফলে একটি পক্ষ তাদের নিজেদের সুবিধার জন্য নানাবিধ অপরাধ কর্মে জনতাকে ব্যবহার করতে চাইছে। এই সরকারের শুরু থেকেই যেসব বিচারবহির্ভূত কাজ হয়েছে সেগুলোর অপরাধীরা এখনও বিচারের আওতায় আসেনি। এ কারণেই অপরাধীদের সাহস আরও বেড়ে গেছে।

তারা বলেন, দেশজুড়ে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতির জানান দিচ্ছে। ৫ আগস্টের পরও এমন বিচারবহির্ভূত হত্যাকাণ্ড প্রমাণ করে, ফ্যাসিবাদী সরকারের পতন হলেও ফ্যাসিবাদী রাষ্ট্র ও সরকার কাঠামো এবং ব্যবস্থা এখনো বহাল তবিয়তে আছে। একই সঙ্গে আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে অন্তর্বর্তী সরকারের উদাসীনতা এবং বিভিন্ন হামলার পরও যথাযথ আইনি পদক্ষেপ না নেওয়ার কারণে এ ধরনের মব-ভায়োলেন্সের পুনরাবৃত্তি ঘটছে।

এমএম/এমএসএ