গণতন্ত্র দিবস উপলক্ষ্যে বিএনপি আয়োজিত সমাবেশে অংশ নিতে হাজার হাজার নেতাকর্মী জড়ো হয়েছে নয়াপল্টন, কাকরাইল ও ফকিরাপুল এলাকায়। রাজধানী ও আশপাশের জেলা থেকে বিএনপির ও দলের অঙ্গ-সহযোগী সংগঠনের নেতাকর্মীরা খণ্ড খণ্ড মিছিল নিয়ে সমাবেশ স্থলে জড়ো হচ্ছেন।

সমাবেশে আসা নেতাকর্মীরা কাকরাইল থেকে ফকিরাপুলমুখী সড়কের উভয় অংশে অবস্থান নেওয়া যানবাহন চলাচল বন্ধ হয়ে গেছে। তাছাড়া আশপাশের এলাকায়ও ব্যাপক যানজটের সৃষ্টি হয়েছে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুপুর আড়াইটায় রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে সামনে আনুষ্ঠানিকভাবে সমাবেশের কার্যক্রম শুরু হবে। যদিও বেলা ১১টা থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান করছে বিএনপির সাংস্কৃতিক সংগঠন জাসাস।

সমাবেশে লন্ডন থেকে ভার্চুয়ালি যুক্ত হয়ে প্রধান অতিথির বক্তব্য দেবেন বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান। এতে সভাপতিত্ব করবেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

সমাবেশ অংশ নিতে ইতোমধ্যে কাকরাইল, বিজয়নগর, নয়াপল্টন ও ফকিরাপুল এলাকার সড়কের অলিগলিতে অবস্থান নিয়েছেন বিএনপি, ছাত্রদল, যুবদল, স্বেচ্ছাসেবক দল, শ্রমিক দলের নেতাকর্মীরা। তাদের মাথায় স্ব স্ব সংগঠনের ক্যাপ আর হাতে জাতীয় ও দলীয় পতাকা নিয়ে উল্লাস করতে দেখা গেছে।

সরেজমিনে দেখা যায়, শান্তিনগর, কাকরাইল, নাইটিঙ্গেল মোড়, বিজয় নগর ও পল্টন এবং ফকিরাপুল এলাকার সড়কে আটকে আছে শতাধিক বাস। এসব যানবাহনে বসে গরমে অস্থির হয়ে পড়েছেন যাত্রীরা। অনেককে বাধ্য হয়ে হেঁটে গন্তব্যস্থলে যেতেও দেখা গেছে।

রাজধানী মতিঝিল থেকে মিরপুর যাওয়ার জন্য বাসে ওঠেন আমিনুল। তিনি ঢাকা পোস্টকে বলেন, পল্টন থেকে কাকরাইল মোড় পর্যন্ত আসতে সময় লেগেছে আধা ঘণ্টার বেশি। আর এখন ২০ মিনিট ধরে বাস এক জায়গায় দাঁড়িয়ে আছে।

এদিকে বিএনপির সমাবেশকে কেন্দ্র করে অল্প সংখ্যক পুলিশ সদস্যকে আশপাশের এলাকায় অবস্থান নিতে দেখা গেছে।

এএইচআর/এসএসএইচ