জাতিসংঘের প্রতিনিধি দলের সঙ্গে বৈঠক করেছেন গণঅধিকার পরিষদের একাংশের সভাপতি নুরুল হক নুর ও সাধারণ সম্পাদক মো. রাশেদ খাঁন।

বৃহস্পতিবার (২৯ আগস্ট) গুলশানে জাতিসংঘের আবাসিক কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়। গণঅধিকার পরিষদের সাধারণ সম্পাদক রাশেদ খাঁন ঢাকা পোস্টকে এ তথ্য নিশ্চিত করেন।

বৈঠকে জুলাই-আগস্টে আওয়ামী ফ্যাসিবাদ পরিচালিত গণহত্যা ও মানবাধিকার পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়েছে বলে জানান রাশেদ।

তিনি বলেন, গণঅধিকার পরিষদের পক্ষ থেকে গণহত্যার প্রকৃত সংখ্যা নির্ণয়ে জাতিসংঘের টেকনিক্যাল ও নন-টেকনিক্যাল সাপোর্ট, গণতান্ত্রিক বাংলাদেশ বিনির্মাণে রাষ্ট্রীয় প্রতিষ্ঠানসমূহের কার্যকরী সংস্কারে এবং অবাধ-সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনে জাতিসংঘের সহায়তা চাওয়া হয়।

এছাড়া গণহত্যার দায়ে আওয়ামী লীগকে নিষিদ্ধ ও ছাত্রলীগ-যুবলীগকে সন্ত্রাসী সংগঠন হিসেবে ঘোষণার দাবি জানানো হয় বলে উল্লেখ করে রাশেদ খান। তিনি আরও বলেন, সাম্প্রতিক ছাত্র-জনতার অভ্যুত্থানে আইনশৃঙ্খলা বাহিনী ও সরকারি দলের নেতা-কর্মীদের চালানো সহিংসতা, গণহত্যাসহ গত ১৫ বছরের গুম, খুনের নিরপেক্ষ তদন্তে জাতিসংঘের টেকনিক্যাল সহযোগিতা চাওয়া হয়।

প্রসঙ্গত, ছাত্র-জনতার গণ-অভ্যুত্থান চলাকালে গত জুলাই ও আগস্টের শুরুতে দেশজুড়ে সংঘটিত নৃশংসতা হত্যাকাণ্ডের তদন্তে বাংলাদেশে এসেছে জাতিসংঘের হাইকমিশনার দপ্তরের এশিয়া-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের প্রধান রোরি মুঙ্গোভেনের নেতৃত্বে তিন সদস্যের দল। গত ২২ আগস্ট তারা বাংলাদেশে আসেন।

এএইচআর/এসএম