যুক্তরাজ্যের হাইকমিশনার সারাহ কুকের সঙ্গে বৈঠক করেছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলটির শীর্ষ নেতারা।

সোমবার (২৬ আগস্ট) বিকেলে গুলশানে বিএনপি চেয়ারপারসনের কার্যালয়ে এই বৈঠক হয় অনুষ্ঠিত হয়েছে।

এতে উপস্থিত ছিলেন দলের স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, কেন্দ্রীয় নেতা শামা ওবায়েদ ও তাবিথ আউয়াল।

ঘণ্টাব্যাপী বৈঠক শেষে আমীর খসরু মাহমুদ চৌধুরী সাংবাদিকদের বলেন, দ্বি-পাক্ষিক বিষয়গুলো নিয়ে আলোচনা হয়েছে। কত তাড়াতাড়ি আমরা নির্বাচনের দিকে যাচ্ছি সেই আলোচনাও আসছে। আগামী দিনে বাংলাদেশের সঙ্গে যুক্তরাজ্যের যে বিভিন্ন ব্যবসা-বাণিজ্য এবং এর বাইরেও যে সম্পর্কগুলো আছে, সেগুলোকে আরও কীভাবে এগিয়ে নিয়ে যাওয়া যায়, তা নিয়ে নিয়ে আলোচনা হয়েছে।

তিনি বলেন, বাংলাদেশ থেকে প্রচার হওয়া টাকার একটা বড় অংশ ইউকেতে পাচার হয়েছে। অনেকের নামও এসেছে এই ব্যাপারে, টাকাগুলো ফেরত আনার ব্যাপারে ইউকের ভূমিকা ও সহযোগিতার বিষয়ে আলোচনা হয়েছে। ইউকের পক্ষ থেকে সার্বিক সহযোগিতার কথা বলা হয়েছে।

তিনি আরও বলেন, বাংলাদেশে একটি সুষ্ঠু নির্বাচনের মাধ্যমে ক্ষমতা একটি নির্বাচিত সরকারে যাওয়া ও একটি জবাবদিহি সরকার আসার ব্যাপারটি তারা (যুক্তরাজ্য) জানতে চেয়েছেন।

সাবেক এই মন্ত্রী বলেন, ছাত্র-জনতার আন্দোলনে হতাহতের যে সংখ্যা, সেই বিষয়ে আলোচনা হয়েছে। একই সাথে ১৫/১৬ বছরে বিএনপির নেতাকর্মীদের ওপর নির্যাতন, হত্যা, মিথ্যা মামলা... সেগুলো নিয়েও আলোচনা হয়েছে। এসবের পরিপ্রেক্ষিতে বিচারের বিষয়টিও আলোচনায় এসেছে। জাতিসংঘের পক্ষ থেকে ডেলিগেশন আসছে এই বিষয়টা আমরা কীভাবে সংজ্ঞায়িত করছি তা জানতে চেয়েছেন, দেশের ভেতরে বিচারের বিষয়টা তারা জানতে চেয়েছেন।

এএইচআর/কেএ