সাম্প্রতিক ভয়াবহ বন্যায় দুর্গত মানুষের মাঝে মানবিক সহায়তা প্রদানের লক্ষ্যে কেন্দ্রীয় সমন্বয় সেল গঠন করেছে আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি)।

শনিবার (২৪ আগস্ট) বিকাল সাড়ে ৫টায় দলের কেন্দ্রীয় কার্যালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে সাম্প্রতিক বন্যায় বিভিন্ন স্বেচ্ছাসেবী ও সরকারের সংস্থাগুলোর সমন্বয়হীনতা দুর করার আহ্বান জানান দলের কেন্দ্রীয় নেতৃবৃন্দ। 

সংবাদ সম্মেলনে এবি পার্টির যুগ্ম আহ্বায়ক অ্যাডভোকেট তাজুল ইসলাম বলেন, আকস্মিক এই বন্যায় সারাদেশের মানুষ দুর্গত মানবতার জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছেন। বৈষম্য বিরোধী ছাত্রদের আহ্বানে সাড়া দিয়ে লাইন ধরে মানুষ সহযোগিতার জন্য এগিয়ে এসেছে। বহু মানুষ নিজেরা সেখানে সহায়তা নিয়ে গিয়েছেন।

কিন্তু আমরা লক্ষ্য করছি স্বেচ্ছাসেবী ও সরকারের সংশ্লিষ্ট সংস্থা গুলোর মধ্যে ব্যাপক সমন্বয়হীনতা রয়েছে। কাজেই আমরা দেশবাসীকে আহ্বান জানাবো ব্যক্তিগতভাবে দুর্গত এলাকায় না গিয়ে সেনাবাহিনী অথবা বৈষম্যবিরোধী ছাত্রদের সাথে সমন্বয় করে কাজ করলে সঠিক জায়গায় আমরা সহায়তা পৌঁছাতে সক্ষম হবো। 

যুগ্ম সদস্যসচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ বলেন, আকস্মিক বন্যার কারণগুলো আমাদের খতিয়ে দেখতে হবে। মাস দুয়েক আগেই একনেকের বৈঠকে আগস্টের বন্যা নিয়ে আলোচনা হয়েছিলো। সেই হিসেবে রাষ্ট্রের কোনও না কোনও অংশ এটা সম্পর্কে ওয়াকিবহাল ছিলেন। কিন্তু দুঃখজনক বিষয় হলো আমাদের আবহাওয়া অধিদপ্তরের পক্ষ থেকে আমরা আগাম কোন সতর্কতা পাইনি। এটা নিয়ে সরকারকে বিশেষ ভাবে অনুসন্ধান করতে হবে।

তিনি ভারতের ভূমিকা উল্লেখ করে বলেন, পার্শ্ববর্তী রাষ্ট্র হিসেবে তারা আন্তর্জাতিক সকল বিধি লঙ্ঘন করেছে। আন্তর্জাতিক নদীসমূহে বাধ দিয়ে পানি প্রত্যাহার করা, নদীগুলোর ইন্টার কানেক্টিভিটির মাধ্যমে পানির প্রবাহ ভিন্ন দিকে প্রবাহিত করা, এমনকি বাঁধের পানি ছাড়ার আগে কোন ধরনের অবহিত না করা পুরোটাই অপরাধ। তিনি সরকারকে ভারতের বিরুদ্ধে জাতিসংঘ, কমনওয়েলথসহ আন্তর্জাতিক সকল সংস্থায় অভিযোগ করার আহ্বান জানান। 

দলটির কেন্দ্রীয় লে. কর্নেল হেলাল উদ্দিন বলেন, আমরা সেনাবাহিনীর সংশ্লিষ্ট কর্মকর্তাদের সাথে যোগাযোগ করেছি। তিনি জানিয়েছেন দুর্গত এলাকায় এখন প্রচুর স্বেচ্ছাসেবক অবস্থান করছেন। যারা ত্রাণ সহায়তা করতে চান তারা সমন্বয় করে দিলে আমরা শৃঙ্খলার সাথে বিতরণ করতে পারবো। এবি পার্টি বর্তমানের চাহিদা ও দুর্যোগ পরবর্তী পুনর্বাসন প্রক্রিয়া নিয়ে সেনাবাহিনীর সাথে আলোচনা সাপেক্ষে সার্বিক সহায়তা করবে ইনশাআল্লাহ। 

ব্রিফিংয়ে আরও উপস্থিত ছিলেন, এবি পার্টির সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু, প্রচার সম্পাদক আনোয়ার সাদাত টুটুল, সিনিয়র সহকারী সদস্য সচিব এবিএম খালিদ হাসান, মহানগর উত্তরের আহ্বায়ক আলতাফ হোসাইন, সহকারী সদস্য সচিব এম আমজাদ খান, মহানগর উত্তরের সদস্য সচিব সেলিম খান, যুবপার্টির সদস্য সচিব হাদিউজ্জামান খোকন, কেন্দ্রীয় কমিটির সদস্য আমেনা বেগম, রুনা হোসাইন, শাহিনুর আক্তার শীলা, আব্দুর রব জামিল সহ কেন্দ্রীয় ও মহানগরীর বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ।

জেইউ/পিএইচ