ভারতের ত্রিপুরায় বাঁধ খুলে দেওয়ার কারণে বাংলাদেশের সৃষ্ট বন্যার প্রতিবাদ জানিয়েছে গণঅধিকার পরিষদ ও শিক্ষার্থীরা। এরই পরিপ্রেক্ষিতে মার্চ টু ইন্ডিয়ান হাইকমিশন পালন করে সংগঠনটির নেতাকর্মীরা।

এরপর সংগঠনটি শিক্ষার্থীদের পক্ষ থেকে সাত সদস্যের একটি প্রতিনিধি দল ঢাকায় অবস্থিত ভারতীয় দূতাবাসে গিয়ে সাত দফা দাবি উপস্থাপন করেন। প্রতিনিধি দলের নেতৃত্ব দেন গণঅধিকার পরিষদের সদস্য সচিব ফারুক হাসান।

বৃহস্পতিবার  (২২ আগস্ট) বিকেলে ৪টায় রাজধানীর নতুন বাজার এলাকায় অবস্থিত ভারতীয় দূতাবাসের কর্মকর্তাদের কাছে সাত দফা দাবি উপস্থাপন করে প্রতিনিধি দলটি। সাত দফা দাবি লিখিত আকারে ভারতীয় দূতাবাসের কর্মকর্তাদের দেওয়া হয়।

ভারতীয় দূতাবাস থেকে ফিরে গণঅধিকার পরিষদের সদস্য সচিব ফারুক হাসান বলেন, আমরা ভারতীয় দূতাবাস কর্তৃপক্ষকে জানিয়েছি তারা যেন বাংলাদেশের সীমান্ত লাগোয়া অভিন্ন নদীগুলোর যেসব বাঁধ খুলে দিয়েছে তা দ্রুত বন্ধ করে দেয়। তারা যদি ২৪ ঘণ্টার মধ্যে আমাদের এই দাবি না মানে তাহলে আমরা আরও কঠোর কর্মসূচি ঘোষণা করব। ভারতীয় দূতাবাস কর্তৃপক্ষ আমাদের জানিয়েছে তারা আমাদের দাবিগুলো সে দেশের সরকারকে জানাবে।

তাদের দাবিগুলোর মধ্যে অন্যতম হলো, আগামী ২৪ ঘণ্টার মধ্যে ভারত যেসব বাঁধ খুলে দিয়েছে সেগুলো বন্ধ করতে হবে, সাবেক প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বিচারের জন্য বাংলাদেশে পাঠাতে হবে ও সীমান্তে বাংলাদেশি নাগরিকদের হত্যা বন্ধ করতে হবে বিএসএফের।

এর আগে বৃহস্পতিবার (২২ আগস্ট) দুপুর আড়াইটার দিকে রাজধানীর শাহজাদপুরের কনফিডেন্স সেন্টারের সামনে থেকে এ মার্চ শুরু হয়।

এমএসি/এসকেডি