দেশে অন্তর্বর্তীকালীন সরকারের আলোচনায় থাকতে চায় বাম প্রগতিশীল গণতান্ত্রিক দলগুলো। তাদের সঙ্গে এখনো আলোচনার উদ্যোগ নেওয়া হয়নি বলে দাবি তাদের।

বুধবার বাম গণতান্ত্রিক জোট, ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চা ও বাংলাদেশ জাসদের বিবৃতিতে এ দাবি জানানো হয়।

নেতারা বলেন, আমরা গভীর উদ্বেগের সঙ্গে লক্ষ্য করছি, অন্তর্বর্তীকালীন সরকার গঠনে সব বাম প্রগতিশীল গণতান্ত্রিক দল এবং সব গণতান্ত্রিক ছাত্র সংগঠনের সঙ্গে আলোচনা করার দাবি সমাজের নানা অংশের পক্ষ থেকে উঠেছে। তবে এখনও বাম প্রগতিশীল গণতান্ত্রিক দলগুলোর কারও সঙ্গে আলোচনার উদ্যোগ নেওয়া হয়নি।

নেতারা বলেন, দেশের বিভিন্ন স্থানে ধর্মীয়, জাতিগত সংখ্যালঘু সম্প্রদায়সহ জনগণের জানমালের ওপর আঘাত করা হচ্ছে। নতুন করে বিভিন্ন সংস্থা ও প্রতিষ্ঠান দখলের ঘটনা ঘটছে। জনগণের জানমাল রক্ষায় এবং সব ধরনের অন্তর্বর্তীকালীন সরকার গঠন অবসানে অনতিবিলম্বে রাষ্ট্র দখলদারিত্বের প্রশাসনকে ভূমিকা নিতে হবে।

বিবৃতিতে জনগণের জানমাল রক্ষায় বাম জোট, ফ্যাসিবাদবিরোধী বাম মোর্চা ও বাংলাদেশ জাসদের নেতাকর্মী-সমর্থক এবং অন্যান্য বাম গণতান্ত্রিক শক্তিসহ স্থানীয় সচেতন জনগণকে সংগঠিত করে লুণ্ঠন, সাম্প্রদায়িক সহিংসতা, হত্যাকাণ্ড প্রতিরোধে উদ্যোগ নেওয়ার আহ্বান জানানো হয়।

বিবৃতিতে সই করেছেন বাম গণতান্ত্রিক জোটের সমন্বয়ক ও বাসদের সাধারণ সম্পাদক বজলুর রশীদ ফিরোজ, মোহাম্মদ শাহ আলম, রুহিন হোসেন প্রিন্স, শরীফ নূরুল আম্বিয়া, নাজমুল হক প্রধান, জাফর হোসেন, শুভ্রাংশু চক্রবর্ত্তী, ইকবাল কবির জাহিদ, মোশরেফা মিশু, মাসুদ রানা, আব্দুল আলী, নাসির উদ্দিন নাসু, মাসুদ খান ও সন্তোষ গুপ্ত।

এমএসএ