কারাগার থেকে মুক্তি পেয়েছেন গণঅধিকার পরিষদের উচ্চ পরিষদ সদস্য আবু হানিফ। মঙ্গলবার (৬ আগস্ট) নারায়ণগঞ্জ কারাগার থেকে মুক্তি পান বলে জানিয়েছেন তিনি।

এর আগে, ২৭ জুলাই রাতে তাকে নারায়ণগঞ্জের বাসা থেকে তুলে নিয়ে যায় র‌্যাব। 

আটকের ঘটনার বর্ণনা দিয়ে গণঅধিকার পরিষদের উচ্চতর পরিষদ সদস্য ও গণমাধ্যম সমন্বয়ক আবু হানিফ বলেন, গত ২৭ জুলাই রাত ১টায় আমাকে নারায়ণগঞ্জের বাসা আমার ছোট ভাইসহ আমাকে থেকে তুলে নিয়ে যায় নিয়ে যায় র‍্যাব। পরে গাড়িতে তোলার সময় আমার ভাইকে ছেড়ে দেয়।

তিনি বলেন, আটকের আগে ৩০-৪০ জন সবাই সাদা পোশাকের লোকজন আমার বাসায় চারপাশে ঘিরে ফেলে। বাসা থেকে তুলে নিয়ে একটি মাইক্রোবাসে তোলার পর দেখি র‍্যাবের পোশাক পরা দুজন, তারপর আমাকে চোখ বেঁধে ফেলে। সাদা পোশাকে নিয়ে যাওয়ায় আমার পরিবার ভেবেছিল তারা ডিবি। এরপর কোথায় নিয়ে যায় জানি না, এক সময় গাড়ি থামার পর একটা রুমে নিয়ে যায়। সেখানে দেখলেই বোঝা যায় টর্চার সেল, সেখানে অনেক সময় আমাকে চোখ-হাত বেঁধে নির্যাতন করে জিজ্ঞাসাবাদ করে।

তিনি আরও বলেন, তারা বার বার বলছিল তাদের প্রশ্নের উত্তর দিলে আমাকে ছেড়ে দেবে। রাত ৩টায় একটা রুমে নিয়ে যায়, সেখানে ছোট একটা লেখা চোখে পরে র‍্যাব-১১ আদমজী, তখন বুঝতে পারি এটা নারায়ণগঞ্জ। ২৪ ঘণ্টা র‍্যাবে রাখার পর তারা শনিবার রাত ১টায় নারায়ণগঞ্জ ডিবিতে হস্তান্তর করে।

হানিফ বলেন, সেখানে ডিবি ২০ ঘণ্টা রেখে রাতে কোর্টে না তুলেই কারাগারে পাঠায়। আটক থাকা অবস্থা র‍্যাব ও ডিবিকে বার বার বলছিলাম, আমার পরিবারকে জানাতে। তারপরও তারা পরিবারকে জানায়নি। নিখোঁজের দু’দিন আমার বোন আর ভাই রাস্তায় রাস্তায় ঘুরেছে আমার সন্ধানে।

এনএম/কেএ