সরকারিভাবে নিষিদ্ধ জামায়াতে ইসলামী কীভাবে প্রকাশ্যে রাজনৈতিক কার্যক্রম করছে? এমন প্রশ্নের জবাব দিয়েছেন দলটির আমির ডা. শফিকুর রহমান।

তিনি বলেন, ‘যারা আমাদের নিষিদ্ধ ঘোষণা করেছে, সে সরকারই তো ইতিমধ্যে... এ বিষয়ে আর বলতে চাই না।’

শফিকুর রহমান বলেন, জামায়াতে ইসলামী কোণঠাসা ছিল না। আমরা আপনাদের পাশে ছিলাম, সঙ্গেই ছিলাম। আমরা বলছি আমাদের অধিকার কেড়ে নেওয়া হচ্ছে, অধিকার দেওয়া হচ্ছে না।

বৈষম্য বিরোধী ছাত্র আন্দোলনের নেতারা অন্তর্বর্তীকালীন সরকারের প্রধান উপদেষ্টা হিসেবে ড. মুহাম্মদ ইউনূসের নাম প্রস্তাব করেছেন, জামায়াত এটাকে সমর্থন করে কিনা? জানতে চাইলে শফিকুর রহমান বলেন, ‘ছাত্রদের সম্মান করি, তাদের আমরা অত্যন্ত শ্রদ্ধার সঙ্গে ধারণ করি, আজকের এ পরিবর্তন তাদের ত্যাগের ফসল। তাদের অধিকার আছে এ ধরনের কিছু বলার। কিন্তু জামায়াতসহ আরও তো দল আছে। তাদের তো মত আছে। আমাদের সঙ্গে সম্মতি নিয়ে বলতে হবে, এটা তাদের দায়িত্ব নয়।’

দেশের এই সংকট উত্তরণে মোটেই বিলম্ব না করে অতি দ্রুত একটা অন্তর্বর্তীকালীন সরকার গঠন করার আহ্বান জানিয়ে এক প্রশ্নের জবাবে জামায়াতের আমীর বলেন, গত রাতেই বিএনপির চেয়ারপারসন খালেদা জিয়ার সঙ্গে সাক্ষাৎ হয়েছে।

এ সময় দলের কেন্দ্রীয় নায়েবে আমির মুজিবুর রহমান, সহকারী সেক্রেটারি জেনারেল হামিদুর রহমান আজাদ ও আবদুল হালিম, ঢাকা মহানগর দক্ষিণের আমির নুরুল ইসলাম, ঢাকা মহানগর উত্তরের আমির সেলিমউদ্দিন, ঢাকা মহানগর দক্ষিণের সেক্রেটারি শফিকুল ইসলাম মাসুদ, উত্তরের সেক্রেটারি রেজাউল করিমসহ বিভিন্ন পর্যায়ের নেতারা উপস্থিত ছিলেন।

জেইউ/এমএসএ