এখন যারা বিভিন্ন প্রতিষ্ঠানে ভাঙচুর ও অগ্নিসংযোগ করছেন তারা কেউ আন্দোলনকারী নয় বলে মন্তব্য করেছেন বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন, দেশবাসীকে অনুরোধ করতে চাই— এখন যারা বিভিন্ন প্রতিষ্ঠানে অগ্নিসংযোগ করছেন, বাড়ি-ঘরে হামলা করছেন দয়া করে এসব বন্ধ করুন।

মঙ্গলবার(৬ আগস্ট) সকালে গুলশান বিএনপির চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। এর আগে দলের স্থায়ী কমিটির জরুরি বৈঠক অনুষ্ঠিত হয়।

তিনি বলেন, যারা এসব কর্মকাণ্ড করছেন তারা কেউ আন্দোলনের লোক নয়। যারা আন্দোলনের বিরোধিতা করেছেন তাদের লোকেরাই এটা করছে। এগুলো আমাদের মনে রাখতে হবে। একই সঙ্গে আমাদের দলের নেতাকর্মীদের অনুরোধ করবো— যারা অগ্নিসংযোগ ও লুটপাট করছে তাদের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলে পরিস্থিতি শান্ত করবেন।

তিনি আরও বলেন, আমরা শ্রদ্ধা জানাতে চাইতে চাই সেই সব শহীদ ভাইদের যারা দীর্ঘ ১৫-১৬ বছরের গণতান্ত্রিক সংগ্রামে প্রাণ দিয়েছেন। আমরা অভিনন্দন জানাতে চাই, ছাত্রদের, সন্তানদের। যারা তাদের মেধা, বুদ্ধিমত্তা ও সৎ সাহস নিয়ে দাঁড়িয়ে বুকের রক্ত দিয়ে এই ফ্যাসিবাদী সরকারের বিরুদ্ধে বিজয় অর্জন করেছে। জনতার বিজয় অর্জিত হয়েছে। আমরা তাদেরকে আবারও অভিনন্দন জানাই।

সব রাজনৈতিক দল ও ব্যক্তি যারা এই সংগ্রামের সঙ্গে জড়িত ছিলেন, আছেন তাদেরকেও ধন্যবাদ জানাচ্ছি।

এখন এই স্বাধীনতাকে সুসংহত করা প্রতিটি নাগরিকের বড় দায়িত্ব বলে উল্লেখ করেন বিএনপি মহাসচিব। তিনি বলেন, সেই স্বাধীনতাকে তখনি সুসংহত করা সম্ভব হবে, যখন আমরা গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে প্রতিষ্ঠিত করতে পারব। প্রাতিষ্ঠানিক রূপ দিতে পারব। তার জন্য সবচেয়ে বেশি প্রয়োজন ধৈর্য ও সংযম।

মির্জা ফখরুল বলেন, সারা দেশবাসীকে বলতে চাই— এখন রাগ, প্রতিহিংসা ও প্রতিশোধপরায়নের স্থান নেই। এখন প্রয়োজন ধৈর্যের সঙ্গে পরিস্থিতি মোকাবিলা করে অর্জিত স্বাধীনতাকে সুসংহত করা।

এএইচআর/এমজে