ভাইকে নিয়ে যে স্বপ্ন দেখেছিলাম সে স্বপ্ন আজ ভেঙে চুরমার হয়ে গেছে, কথাটি বলতে বলতে বারবার মূর্ছা যাচ্ছিলেন কোটা আন্দোলনের সংঘর্ষে নিহত ছাত্রলীগ কর্মী সবুজ আলীর বড় ভাই নুরুন্নবী। তিনি বলেন, আমার ভাইয়ের হত্যার জন্য যারা দায়ী তাদের বিচার চাই।

বুধবার বেলা ৩টা ৩৮ মিনিটে বঙ্গবন্ধু এভিনিউয়ের আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যালয়ের সামনে জানাজায় উপস্থিত হয়ে তিনি এসব কথা বলেন।

এর আগে মঙ্গলবার কোটাবিরোধী আন্দোলনকারী শিক্ষার্থীদের সঙ্গে ছাত্রলীগের সংঘর্ষের ঘটনায় নিহত হন ঢাকা কলেজ ছাত্রলীগের কর্মী সবুজ আলী।

নুরুন্নবী বলেন, আমার ভাইয়ের আত্মার মাগফেরাত কামনা করে সবার কাছে দোয়া চাই। ছোট ভাইকে নিয়ে অনেক স্বপ্ন ছিল যে ভাইকে উচ্চশিক্ষিত করব। আমাদের আর্থিক অবস্থা অনেক খারাপ ছিল, তারপরও ভাইকে চালিয়ে গেছি। আমি নিজে লেখাপড়া করি নাই কিন্তু ছোট ভাইয়ের হাল ধরেছিলাম। 

কান্নাজড়িত কণ্ঠে তিনি বলেন, আমার বাবা একজন কৃষক। আটান্ন বছর বয়সে এখনো মানুষের জমিতে কৃষি কাজ করে। আমার মা বাড়িতে কাজ করে। আমি বিয়ে করেছি, একটা বাচ্চা আছে। সবুজকে মাঝেমধ্যে কিছু টাকা দিতাম, এভাবেই চালাইতাম। 

তিনি আরও বলেন, আমি ডিগ্রিতে এক বছর পড়েছিলাম। কিন্তু সবুজের কারণে আমার পড়াশোনা শেষ হয়ে গেছে। সবুজ যখন এইচএসসি পরীক্ষা দেয় তখন আমার কলেজে ৫ থেকে ৬ হাজার টাকা লাগছিল, সেজন্য আমি পড়াশোনা বাদ দিয়ে দেই। আমার ভাইয়ের হত্যার জন্য যারা দায়ী তাদের বিচার চাই। আমার ভাইকে যেন আল্লাহ মাফ করে দেয়, সে জন্য সবাই আপনারা আমার ভাইয়ের জন্য দোয়া করবেন।

এমএসআই/এমজে