জামায়াতে ইসলামীর কেন্দ্রীয় নির্বাহী পরিষদ সদস্য ও ঢাকা মহানগর দক্ষিণের আমির নূরুল ইসলাম বুলবুল বলেছেন, আজ কোটা দিয়ে মেধাবীদের পঙ্গু করে দেওয়ার ষড়যন্ত্র করা হয়েছে। আজ ছাত্র সমাজ ফুঁসে উঠেছে, অথচ সরকার তাদের ন্যায্য দাবি পূরণে প্রতিবন্ধকতা তৈরিতে ব্যস্ত হয়ে উঠেছে।

মঙ্গলবার (১৬ জুলাই) সকালে রাজধানীর ডেমরায় বৃক্ষরোপণ ও চারাগাছ বিতরণকালে এসব কথা বলেন তিনি।

বৃক্ষরোপণ কর্মসূচির উদ্বোধনকালে নূরুল ইসলাম বুলবুল বলেন, গ্রিন হাউস ইফেক্টের ফলে বিশ্বব্যাপী তাপমাত্রা বেড়ে যাওয়া এবং পরিবেশে ব্যাপক পরিবর্তন এসেছে। অন্যদিকে সমুদ্র পৃষ্ঠের উচ্চতা দিন দিন বেড়েই যাচ্ছে। প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় উদ্বেগের বিষয় হলো হিম শীতল বরফ গলে যাচ্ছে। সেজন্য মানুষের প্রাকৃতিক জীবন ক্ষতিগ্রস্ত হচ্ছে। কিছুদিন আগেই দেশে তীব্র গরমে মানুষের হাঁসফাঁস কষ্ট দেখা গেছে। যে দাবদাহের কারণে অসংখ্য মানুষ মারাও গেছেন। অসংখ্য মানুষ অসুস্থ হয়ে হাসপাতালে চিকিৎসাধীন ছিলেন। জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছিল। প্রাকৃতিক ভারসাম্য রক্ষায় আন্তর্জাতিকভাবেও ফান্ড দেওয়া হচ্ছে, অথচ রাজধানী ঢাকার বর্তমান দুরবস্থা থেকে পরিত্রাণের কোনো কার্যক্রম দেখা যাচ্ছে না। দেশ হিসেবেও সরকারিভাবে গ্রিন হাউস ইফেক্ট সমাধানে ন্যূনতম কোনো কর্মসূচি জনগণ দেখছে না।

তিনি বলেন, পৃথিবীর বিভিন্ন দেশের রাজধানী শহরগুলোর মধ্যে সবচেয়ে দূষিত বায়ু আজ ঢাকা নগরীতে পরিলক্ষিত হচ্ছে। জনগণের স্বাভাবিক শ্বাস-প্রশ্বাস গ্রহণ বাধাগ্রস্ত হচ্ছে। শুধু তাই নয়, রাজধানীতে নোংরা, আবর্জনার স্তূপ, দুর্গন্ধ, গাড়ির কালো অস্বাভাবিক ধোঁয়া ইত্যাদির কারণে এই নগরীতে সুস্থ থাকাই এখন দুরূহ ব্যাপার। এই শহরের দালান কোঠা তৈরি ব্যবস্থাপনায় অসংখ্য ত্রুটি, রাস্তা ঘাট কালভার্টে নানাবিধ কাজে দুর্নীতি অনিয়মের ফলে নাগরিকের স্বাভাবিক জীবনমান এখানে সুন্দর নেই। শিল্প কলকারখানায় অপরিকল্পিত বর্জ্য নিষ্কাশন ও দূষিত বায়ু কার্বন ডাই অক্সাইডের বিরূপ প্রভাবে জনগণের স্বাভাবিক জীবনযাপন ব্যাহত হচ্ছে।

সর্বস্তরের জনগণের কাছে আহ্বান জানিয়ে জামায়াতের এ নেতা বলেন, পরিবেশ বিপর্যয়ের হাত থেকে দেশকে রক্ষার জন্য নাগরিক হিসেবে আমাদের দায়িত্বের জায়গা থেকে আসুন আমরা প্রত্যেকে বৃক্ষরোপণ কর্মসূচিতে অংশগ্রহণ করে কমপক্ষে তিনটি করে গাছ রোপণ করি। ঢাকা মহানগরীকে সবুজের নগরীতে পরিণত করার জন্য আমাদের এই বৃক্ষরোপণ কর্মসূচি অব্যাহত থাকবে।

এসময় আরও উপস্থিত ছিলেন ঢাকা দক্ষিণের নায়েবে আমির আব্দুস সবুর ফকির ও অ্যাড. ড. হেলাল উদ্দিন, সহকারী সেক্রেটারি মু. দেলাওয়ার হোসেন, কামাল হোসাইন ও ড. আবদুল মান্নান, মহানগরীর কর্মপরিষদ সদস্য অধ্যাপক মোকাররম হোসেন, মহানগরীর সহকারী সমাজকল্যাণ সম্পাদক শাহীন আহমেদ খান, ডেমরা থানার আমির মোহাম্মদ আলী।

জেইউ/এসএসএইচ