রেল ট্রানজিটের নামে কৌশলে ভারতকে একতরফা করিডোর প্রদান করে দেশের সার্বভৌমত্ব ক্ষুণ্ন করা হলে এবং বৈষম্যমূলক কোটা পুনঃপ্রবর্তনের মাধ্যমে ৭১ পূর্ব পাকিস্তানি বৈষম্য বাংলাদেশে ফিরিয়ে আনার চেষ্টা করা হলে আরেকটি মুক্তিযুদ্ধ অনিবার্য বলে মন্তব্য করেছে আমার বাংলাদেশ পার্টি (এবি পার্টি)।

শনিবার (৬ জুলাই) রাজধানীর বিজয়নগরে এক বিক্ষোভ সমাবেশে দলের নেতারা এসব কথা বলেন।

দলের কেন্দ্রীয় অফিস সম্পাদক আব্দুল্লাহ আল মামুন রানার সঞ্চালনায় সমাবেশে সভাপতিত্ব করেন এবি পার্টির যুগ্ম আহ্বায়ক আব্দুল ওহাব মিনার। সমাবেশে বক্তব্য দেন যুগ্ম আহ্বায়ক তাজুল ইসলাম ও বিএম নাজমুল হক, সদস্যসচিব মজিবুর রহমান মঞ্জু, যুগ্ম সদস্যসচিব ব্যারিস্টার আসাদুজ্জামান ফুয়াদ প্রমুখ।

সভাপতির বক্তব্যে মেজর মিনার বলেন, বিনা বাধায়, অবৈধভাবে ক্ষমতা দীর্ঘায়িত করার লক্ষ্যেই সরকার দেশের স্বাধীনতা, সার্বভৌমত্বের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে একতরফাভাবে ভারতকে রেল করিডোর দিয়েছে। এই ডামি সরকার মুক্তিযুদ্ধের মূল চেতনা বৈষম্যহীন বাংলাদেশ গড়ার লক্ষ্যকে ভূলুণ্ঠিত করে আদালতের ঘাড়ে বন্দুক রেখে আবার নতুন করে কোটা প্রথা চালু করতে চাইছে। যা ছাত্রসমাজের আন্দোলনের মাধ্যমে বাতিল করা হয়েছিল। নিজেদের অবৈধ ক্ষমতা ধরে রাখতেই এ সরকার আজিজ, বেনজিরদের মতো চোরদের জন্ম দিয়েছে।

বক্তব্যে মুজিবুর রহমান মঞ্জু বলেন, একটা সাধারণ রিকশাচালকের সঙ্গেও আমরা ভাড়া এবং গন্তব্যস্থান নিয়ে মৌখিক চুক্তির ভিত্তিতে রিকশায় চড়ি। কিন্তু ভারতের সঙ্গে কীসের বিনিময়ে সরকার রেল, স্যাটেলাইট ও সামরিক চুক্তি করল তা জনগণ কিছুই জানে না।

রেল ট্রানজিটের নামে কৌশলে ভারতকে একতরফা করিডোর প্রদান করে দেশের সার্বভৌমত্ব ক্ষুণ্ন করা হয়েছে বলে অভিযোগ করে তিনি বলেন, কানেকটিভিটির কথা বলে ভারত আমাদের দেশের ভেতর দিয়ে ট্রেনে করে তার এক রাজ্য থেকে অন্য রাজ্যে চলাচল করতে চাইলে বাংলাদেশের জনগণ কেন ভারতের মধ্যদিয়ে সড়কপথে নেপাল, ভুটান ও চীনে যাতায়াতের রাস্তা পাবে না?

ওএফএ/এসএসএইচ