আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও ঢাকা-৮ আসনের সংসদ সদস্য কৃষিবিদ আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেছেন, আমাদের গণতান্ত্রিক অধিকার, মূল্যবোধ ও ধারাবাহিকতাকে রক্ষা করতে হবে। একটি দেশ, একটি জাতি তখনই এগিয়ে যেতে পারে যদি তাদের নাগরিকরা গণতান্ত্রিক চেতনায় সমৃদ্ধ হয়।

বৃহস্পতিবার (২৭ জুন) রাজধানীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজের এইচএসসি পরিক্ষার্থীদের বিদায় সংবর্ধনা ও দোয়া অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তৃতায় তিনি এ কথা বলেন। 

তিনি বলেন, বাংলাদেশ অনেক চ্যালেঞ্জের মধ্য দিয়ে এগিয়ে যাচ্ছে। আমাদের একজন শেখ হাসিনা আছেন। যিনি বাংলাদেশকে পরিবর্তন ও রূপান্তর করে উন্নয়নশীল রাষ্ট্রে নিয়ে গেছেন। তিনি আমাদের দারিদ্র্য, অভাব, অভিযোগ দূর করে মানুষের পাশে দাঁড়িয়ে বাংলাদেশকে এক অনন্য উচ্চতায় নিয়ে গেছেন। তিনি নারীর ক্ষমতায়নে যুগান্তকারী পদক্ষেপ নিয়ে সফল হয়েছেন। দেশের এমন কোনো জায়গা নেই যেখানে নারীরা তাদের অবস্থান তৈরি করতে পারেনি। এই সবটাই সম্ভব হয়েছে দেশরত্ন শেখ হাসিনার জন্য। 

তিনি আরও বলেন, আজকে বাংলাদেশ যদি আরও এগিয়ে যেতে চায় তাহলে সেখানে শুধু পুরুষরা এগিয়ে গেলেই হবে না, এর পাশাপাশি সমানতালে নারীদেরকেও এগিয়ে যেতে হবে। দেশকে গড়ার জন্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সারা জীবন লড়াই সংগ্রাম করেছেন। তিনি তার জীবনের অর্ধেকটা সময় কারাগারে কাটিয়েছেন। তাকে ফাঁসিতে ঝোলানোর ভয় দেখানোর পরও তিনি দমে যাননি। তিনি বাংলাদেশকে স্বাধীন রাষ্ট্র হিসেবে দেখতে চেয়েছিলেন। তিনি চেয়েছেন বাংলাদেশের মানুষ বিশ্বের বুকে উঁচু করে দাঁড়াবে। জাতির পিতা তার স্বপ্নপূরণ করে যেতে পারেননি। 

উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্য করে নাছিম বলেন, আমি ব্যক্তিগতভাবে তোমাদের জন্য দোয়া করি। তোমরা যাতে সফল হতে পার। তোমরা সফল হলে বাংলাদেশ সফল হবে। তোমাদের সফলতার মধ্য দিয়ে তোমাদের পিতা-মাতার মুখ উজ্জ্বল হবে। তোমাদের শিক্ষকদের মর্যাদা আরো বৃদ্ধি পাবে। তোমাদের নিয়ে তোমাদের পিতা-মাতার অনেক স্বপ্ন রয়েছে। এই স্বপ্নগুলো পূরণের সবকিছুই নির্ভর করে তোমাদের উপর। এখন প্রতিটি সময় তোমাদের জন্য গুরুত্বপূর্ণ। তোমরা ভালোভাবে পরীক্ষা দিয়ে পিতা মাতার স্বপ্নপূরণ করবে এটাই তোমাদের কাছে আমার প্রত্যাশা। 

এমএসআই/জেডএস