দেশের স্বার্থ জলাঞ্জলি দিয়ে ভারতের সঙ্গে কোনো চুক্তি জনগণ মানবে না বলে মন্তব্য করেছেন ইসলামী আন্দোলন বাংলাদেশের আমির মুফতি সৈয়দ মুহাম্মদ রেজাউল করীম পীর চরমোনাই। তিনি বলেছেন, নেপালে যাওয়ার জন্য বাংলাদেশের পক্ষ থেকে ভারতের ভেতর দিয়ে ১৮ কিলোমিটার করিডোর চাওয়া হলে ভারত কিন্তু তা আমাদের দেয়নি।

বুধবার (২৬ জুন) বিকেলে ঢাকার পুরানা পল্টনের কেন্দ্রীয় কার্যালয়ে ইসলামী আন্দোলন বাংলাদেশের মজলিসে আমেলায় সভাপতির বক্তব্যে তিনি এ কথা বলেন।

মুফতি রেজাউল করীম বলেন, ওবায়দুল কাদেরের নির্বাচনের পূর্বের বক্তব্য, ‘তলে তলে সমঝোতা হয়েছে’র রহস্য জাতির কাছে সুস্পষ্ট হয়েছে। আজও সীমান্তে বাংলাদেশিকে হত্যা করছে বিএসএফ। দেশের জনগণ জীবন দিয়ে হলেও সব ষড়যন্ত্র প্রতিহত করবে।

তিনি বলেন, লুটেরারা ব্যাংকের টাকা লুটপাট করে দেশের সব সরকারি-বেসরকারি ব্যাংক খালি করে ফেলেছে। সরকারি আমলা, প্রশাসনের কর্মকর্তাদের দুর্নীতি ও লুটপাটের সংবাদ ক্রমেই দেশবাসীর কাছে প্রকাশ হচ্ছে।

তিনি আরও বলেন, বাংলাদেশের ভেতর দিয়ে ভারতের রেললাইন দেশের স্বাধীনতা সার্বভৌমত্বের জন্য চরম হুমকি। ভারতের মুদ্রানীতি চালুর মাধ্যমে বাংলাদেশকে শোষণ করার গভীর ষড়যন্ত্র চলছে। ভারত তাদের নিজেদের সুবিধার জন্য বাংলাদেশের সড়কপথ এবং রেলপথ ব্যবহার করবে। বাংলাদেশের সমুদ্রসীমা গবেষণার নামে বাংলাদেশের সমুদ্র সম্পদ লুট করার জন্য সমুদ্র চুক্তি করা হয়েছে।

মুফতি রেজাউল করীম বলেন, ভারতকে বাংলাদেশের ভেতর দিয়ে রেল করিডোর দেওয়ার চুক্তি হয়েছে। অথচ নেপালে যাওয়ার জন্য বাংলাদেশের পক্ষ থেকে ভারতের ভেতর দিয়ে ১৮ কিলোমিটার করিডোর চাওয়া হলে ভারত আমাদের দেয়নি। এখন তাদের পণ্যের ও যাত্রীর নিরাপত্তার কথা বলে ভারত সামরিক বাহিনী নিয়োগ করলে বাংলাদেশের সার্বভৌমত্ব হুমকিতে পড়বে।

জেইউ/এমজে