আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকীতে দিনব্যাপী যত অনুষ্ঠানই হোক না কেন, সব আবেগ ঐতিহাসিক রোজ গার্ডেনে জড়িয়ে আছে বলে মন্তব্য করেছেন দলটির সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের।

রোববার (২৩ জুন) রাতে আওয়ামী লীগের ৭৫ বছর পূর্তি উপলক্ষ্যে রাজধানীর কে এম দাস লেনের ঐতিহাসিক রোজ গার্ডেনে সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেন তিনি।

ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে সব আন্দোলন-সংগ্রামে সামনে থেকে নেতৃত্ব দেওয়া দেশের প্রাচীন ঐতিহ্যবাহী রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগ ১৯৪৯ সালের ২৩ জুন পুরান ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’ প্রতিষ্ঠার মধ্য দিয়ে যাত্রা শুরু করে।

দলটিকে সামনে থেকে নেতৃত্ব দেওয়া বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্মৃতিচারণ করে ওবায়দুল কাদের বলেন, পৃথিবীর কোনো রাজনৈতিক হত্যাকাণ্ডে নারী ও শিশুকে হত্যা করা হয়নি। কিন্তু ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুকে পরিবারের সব সদস্যসহ হত্যা করা হয়েছে।

তিনি বলেন, প্রতিষ্ঠাবার্ষিকীতে সারা দিন যত প্রোগ্রামই হোক না কেন, সব আবেগ জড়িয়ে আছে রোজ গার্ডেনে, আওয়ামী লীগের জন্মস্থান।

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে রাজনীতির জাদুকর আখ্যা দিয়ে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক বলেন, আল্লাহপাকের ইচ্ছায় এ দেশের দুটি লিগ্যাসি তৈরি হয়েছে। একটি স্বাধীনতার জন্য, এটি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের। তিনি নেই। তার মৃত্যু নেই। তিনি আছেন অমর হয়ে। আরেকটি লিগ্যাসি অর্থনৈতিক মুক্তির, সেটি শেখ হাসিনার। যতদিন বাংলাদেশ আছে, ততদিন শেখ হাসিনাও অমর হয়ে থাকবেন।

এমএসআই/এসএসএইচ