ঢাকা শহরের বিভিন্ন প্রান্ত থেকে এসেছে মিছিল। প্রতিটি থানা ও ওয়ার্ড থেকে ছোট-বড় খণ্ডে খণ্ডে বিভক্ত আওয়ামী লীগ এবং এর বিভিন্ন সহযোগী সংগঠনের মিছিল এসে মিলিত হয়েছে সোহরাওয়ার্দী উদ্যানে। ভেতরে চলা প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে নেতাকর্মীদের উপস্থিতিতে যেন তিল ধারণের ঠাঁই নেই। বাইরেও রয়েছে নেতাকর্মীদের ঢল। তাদের মধ্যে অনেকেই মেতেছেন ছবি ও সেলফিতে। 

রোববার (২৩ জুন) সোহরাওয়ার্দী উদ্যানকে কেন্দ্র করে শাহবাগ, টিএসসি ও দোয়েল চত্বরসহ আশপাশের এলাকা জুড়ে প্রচুর মিছিল দেখা গেছে। দুপুর ১২টার পর থেকেই আওয়ামী লীগ নেতাকর্মীদের ঢল নামে সোহরাওয়ার্দী উদ্যানের ভেতর-বাইরে পুরো এলাকায়। বিকেলে যখন স্টেজে চলছিল বক্তব্য, তখন বাহিরে অপেক্ষমাণ নেতাকর্মীদের সেলফি ও ছবি তুলে সময় কাটছিল।

ক্ষমতাসীন দল আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে তিন দিনব্যাপী কর্মসূচির শেষ দিন রোববার (২৩ জুন) বিকেলে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আলোচনা সভার আয়োজন করেছে দলটি। আলোচনা সভায় সভাপতিত্ব করছেন দলের সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

উদ্যানের ভেতরে যখন প্রোগ্রাম চলছিল, তখন বাইরে সেলফিতে মেতেছিলেন বনানী থানা আওয়ামী লীগের কর্মী হায়দার হোসেন। তার সঙ্গে ছিলেন অন্যান্য নেতাকর্মী। তিনি বলেন, প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে এসে এই স্মৃতি ধরে রাখতেই আমরা সবাই ছবি তুলছি। প্রথমে ভেতরে ঢুকেছিলাম, পরে বাইরে এসে আমরা অপেক্ষা করছি অন্য নেতাদের আসার জন্য।

সেলফি তুলে অন্যদের ছবি তুলে দিচ্ছিলেন হাজারীবাগ থানা যুবলীগের কর্মী রায়হান আহমেদ। তিনি বলেন, আওয়ামী লীগের প্রোগ্রাম মানেই তৃণমূল থেকে উচ্চ পর্যায়ের সকল নেতাকর্মীদের সরব উপস্থিতি। আজ সব নেতাদের একত্রিত হওয়ার দিন, আর আমরা যারা কর্মী আছি, তারা চাঙা হই নেতাদের সঙ্গে ছবি তুলে। তাই আমরা সেলফি ও ছবি তুলতে ব্যস্ত।

ভাষা আন্দোলন ও মহান মুক্তিযুদ্ধ থেকে শুরু করে সব আন্দোলন-সংগ্রামে সামনে থেকে নেতৃত্ব দেওয়া দেশের প্রাচীন ঐতিহ্যবাহী রাজনৈতিক দল বাংলাদেশ আওয়ামী লীগের ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী আজ রোববার (২৩ জুন)।

১৯৪৯ সালের এই দিনে পুরান ঢাকার ঐতিহ্যবাহী রোজ গার্ডেনে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’ প্রতিষ্ঠার মধ্য দিয়ে রাজনৈতিক দলটির যাত্রা শুরু হয়।

১৯৫৪ সালের নির্বাচনে বিজয়ের পর ১৯৫৫ সালে অনুষ্ঠিত কাউন্সিলে দলের নাম থেকে মুসলিম শব্দটি বাদ দেওয়া হয়। আর ‘পূর্ব পাকিস্তান’ শব্দ দুটি বাদ পড়ে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় থেকে। স্বাধীনতা ঘোষণা করার পর থেকে সব কাগজপত্রে ‘বাংলাদেশ আওয়ামী লীগ’ নাম ব্যবহার শুরু হয়।

প্রতি বছরের মতো আওয়ামী লীগ বিস্তারিত কর্মসূচির মধ্য দিয়ে ৭৫তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে ‘প্লাটিনাম জয়ন্তী’ উদযাপন করছে। এরই ধারাবাহিকতায় প্রতিষ্ঠাবার্ষিকীর তিন দিনব্যাপী কর্মসূচির শেষ দিন রোববার (২৩ জুন) বিকেলে ঐতিহাসিক সোহরাওয়ার্দী উদ্যানে আলোচনা সভা করছে দলটি।

এএসএস/এমএসি/কেএ