সামাজিক বৈষম্য দূরীকরণ, শোষণমুক্ত ও ইনসাফভিত্তিক একটি ইসলামী সমাজ প্রতিষ্ঠায় কোরবানি আমাদের অনুপ্রেরণা দেয়। ত্যাগ ও কোরবানির মানসিকতা নিয়ে ব্যক্তিগত, সামাজিক ও রাষ্ট্রীয় পর্যায়ে ন্যায় এবং ইনসাফ প্রতিষ্ঠার মাধ্যমে ইসলামকে পরিপূর্ণভাবে অনুসরণের আহ্বান জানিয়েছেন জামায়াতে ইসলামীর নায়েবে আমির অধ্যাপক মুজিবুর রহমান।

দেশবাসীকে পবিত্র ঈদুল আজহার শুভেচ্ছা জানিয়ে শনিবার (১৫ জুন) এক বিবৃতিতে তিনি আহ্বান জানান।

বিবৃতিতে তিনি বলেন, হযরত ইব্রাহিম (আ.) ও তার স্ত্রী হযরত হাজেরা এবং তাদের প্রিয় পুত্র হযরত ইসমাইল (আ.) এর স্মৃতি বিজড়িত পবিত্র ঈদুল আজহা আমাদের সামনে সমাগত। ঈদুল আজহা আমাদের ত্যাগ ও কোরবানির আদর্শে উজ্জীবিত করে। মহান আল্লাহর সন্তুষ্টি অর্জনের জন্য আল্লাহর উদ্দেশে সবকিছু ত্যাগ করে দেওয়ার চেতনা আমাদের মনে জাগ্রত করে।

অধ্যাপক মুজিবুর রহমান বলেন, আমরা এমন এক সময় পবিত্র ঈদুল আজহা উদযাপন করতে যাচ্ছি যখন দেশে রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, নৈতিক নানা সংকট বিরাজ করছে। দেশে আইনশৃঙ্খলা পরিস্থিতির চরম অবনতি ঘটেছে। ঘুষ, দুর্নীতি, হত্যা, গুম, খুন, সন্ত্রাস, ধর্ষণ, চাঁদাবাজি ইত্যাদি সমাজজীবনকে অতিষ্ঠ করে তুলছে। চাল, আটা, তেল, ডাল, গোশত, মাছ, তরিতরকারি ও চিনি, মসলাসহ নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের দাম অস্বাভাবিকভাবে হু হু করে বেড়েই চলেছে।

তিনি বলেন, এ অবস্থায় যেখানে মানুষ দু’বেলা দু’মুঠো ভাত পেট ভরে খেতে পায় না, সেখানে মানুষ কী করে ঈদুল আজহার আনন্দ উপভোগ করতে পারে। দেশের হতদরিদ্র, নিম্ন মধ্যবিত্ত ও মধ্যবিত্ত শ্রেণির মানুষ অনেক কষ্টে দিনযাপন করছে। দায়িত্ব জ্ঞানহীন সরকার এসব কিছু দেখেও না দেখার ভান করছে। মূলত সরকার জনগণের ভোটে নির্বাচিত না হওয়ায় জনগণের প্রতি তাদের কোনো দায়বদ্ধতা আছে বলে সরকার মনে করে না।

জামায়াতে ইসলামীর আমির বলেন, পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে আমরা হযরত ইব্রাহিম (আ.) এবং তার স্ত্রী হযরত হাজেরা ও তাদের পুত্র হযরত ইসমাইল (আ.) এর মহান ত্যাগের ইতিহাস গভীর শ্রদ্ধার সঙ্গে স্মরণ করছি। তাদের সেই ত্যাগের মহিমায় আমরাও যদি আল্লাহর এ জমিনে আল্লাহর দ্বীন কায়েমের জন্য নিজেদের জানমাল ও প্রিয় বস্তুকে কোরবানি করতে পারি, তাহলেই আমাদের যাবতীয় ত্যাগ-কোরবানি আল্লাহর নিকট কবুল ও সার্থক হবে।

অধ্যাপক মুজিবুর রহমান বলেন, পবিত্র ঈদুল আজহা সামনে রেখে সমস্যায় জর্জরিত দেশবাসীর সুখ-শান্তি, সমৃদ্ধি, সুস্বাস্থ্য ও নিরাপদ জীবনের জন্য আল্লাহর নিকট কায়মনোবাক্যে দোয়া করছি এবং দেশবাসী সবাইকে পবিত্র ঈদুল আজহা উপলক্ষ্যে আমার নিজের এবং বাংলাদেশ জামায়াতে ইসলামীর পক্ষে থেকে আন্তরিক শুভেচ্ছা জানাচ্ছি।

জেইউ/এসএসএইচ